জাতীয়

অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব নারী বিষয়ক সম্মেলনে (গ্লোবাল সামিট অন উইমেন) যোগদানের জন্য তিন দিনের সরকারি সফরে ২৭ এপ্রিল অস্ট্রেলিয়ার সিডনিতে যান প্রধানমন্ত্রী। গত বৃহস্পতিবার (২৬ এপ্রিল) থাই এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে সিডনির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

রোববার বাংলাদেশ সময় রাত ১২টা ৫০ মিনিটে দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী থাই এয়ারওয়েজের টিজি-৪৭২ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে বৈশ্বিক নারী বিষয়ক সম্মেলনে যোগ দিতে ২৭ এপ্রিল তিন দিনের সফরে সিডনিতে যান প্রধানমন্ত্রী। সম্মেলনে বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ সম্মাননা দেওয়া হয় শেখ হাসিনাকে।

সম্মেলনে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী বিশ্ব নারীদের অধিকার আদায় করে নিতে নতুন জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে অধিকার আদায় চার দফা দাবি জানান তিনি।

সফরকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল এবং ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী। এছাড়া অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করেন শেখ হাসিনার সঙ্গে।

অস্ট্রেলিয়া সফরকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। ২৮ এপ্রিল সোফিটেল সিডনি ওয়েন্টওর্থ হোটেলে অস্ট্রেলিয়া আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনায় যোগ দেন তিনি।

Related Articles

Back to top button
Close