ব্রেকিং নিউজ

ইসলামী শরীয়ত অনুযায়ী আগামীকাল পবিত্র রমাদ্বান শরীফ মাসের চাঁদ তালাশের আহবান

ষ্টাফ রিপোর্টার : মজলিসু রুইয়াতিল হিলাল আগামীকাল ২৯ শা’বান বাংলাদেশের আকাশে পবিত্র রমাদ্বান মাসের চাঁদ তালাশের আহবান জানিয়েছে। সংগঠনের সভাপতি আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান বাংলাদেশ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ আহবান জানান।

তিনি চাঁদ দেখার বিভিন্ন ক্রাইটেরিয়া উল্লেখ  করে বলেন, আগামীকাল- ২৯ শা’বান শরীফ সূর্যাস্ত ৬টা ২৯ মিনিটে এবং চন্দ্রাস্ত ৬টা ৫৪ মিনিটে। সূর্যাস্ত এবং চন্দ্রাস্তের পার্থক্য : ২৫ মিনিট। চাঁদের বয়স হবে ১৪ ঘন্টা ৪৮ মিনিট। চাঁদের পুরুত্ব হবে ০০°:০০’:০৮”। চন্দ্রোজ্জলতা থাকবে ০০.৪২%। চাঁদের উচ্চতা থাকবে ০৪°:২১’:০৯”। কৌণিক দূরত্ব থাকবে ০৭°:২৬’:১০”। চাঁদের আজিমাত থাকবে ২৮৩°:০১’:১৪”  এবং সূর্যের আজিমাত থাকবে ২৮৮°:১৪’:৫১”।

তিনি সাধারণভাবে খালি চোখে চাঁদ দেখতে পাওয়ার জন্য নূন্যতম শর্তাবলী তুলে ধরে বলেন, চাঁদের বয়স থাকতে হয় ১৭ থেকে ২৩ ঘণ্টা, চন্দ্র-সূর্যের কৌণিক দূরত্ব ৯°-১২°, চাঁদের উচ্চতা ৮°-১০° এবং চন্দ্রাস্ত-সূর্যাস্তের পার্থক্য হতে হয় কমপক্ষে ৪২ মিনিট।

উল্লেখিত শর্তগুলো যথাযথভাবে পূর্ণ হলে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা থাকে। তবে আগামীকাল কোন শর্তই পূর্ণ হচ্ছে না। তাই ৫মে বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই। সুতরাং শা’বান মাস ৩০ দিন পূর্ণ করে ৭মে হবে ১লা রমাদ্বান। কিন্তু তাই বলে আগামীকার চাঁদ তালাশ করা ত্যাগ করা যাবে না। ত্যাগ করলে গুণাহগার হতে হবে।

তিনি, আজিমাতের তথ্য থেকে আরো বলেন, সূর্য যে বরাবর অস্ত যাবে তার থেকে ৫ ডিগ্রি বামে চাঁদ তালাশ করতে হবে।

Related posts