ব্রেকিং নিউজ

ইরানে হামলা মারাত্মক বিপর্যয় ডেকে আনবে:রুশ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি সামরিক হামলা করে তাহলে সেটা ‘মারাত্মক বিপর্যয়’ ডেকে আনবে। ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে উত্তেজনার পারদ যখন চরমে তখন এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন ইরানের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া।

গত বৃহস্পতিবার রাতে এক টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এবং দর্শকদের উপস্থিতিতে এক সাক্ষাৎকারে পুতিন বলেছে, ইরানের বিরুদ্ধে মার্কিন সামরিক পদক্ষেপ মধ্যপ্রাচ্যের জন্য সবচেয়ে কম যে পরিণতি বয়ে আনবে তা হচ্ছে মারাত্মক বিপর্যয়।

রুশ প্রেসিডেন্ট আরও বলে, যদি এমন হামলা হয় তাহলে এর ফলে ব্যাপকভাবে যে সংঘাত ছড়িয়ে পড়বে তার পরিণতি কল্পনা করাও সম্ভব নয়। সংঘাত একবার ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণে আনাও খুব কঠিন হয়ে পড়বে বলে মন্তব্য করে সে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ইরানের পরমাণু চুক্তি থেকে নিজের দেশকে প্রত্যাহার করে তেহরানের বিরুদ্ধে অবরোধ আরোপের পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। আর দুইবার তেলের ট্যাংকারে হামলা ও গত বৃহস্পতিবার ইরান যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত করার পর সেই উত্তেজনা যুদ্ধাবস্থা তৈরি করেছে।

মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে ইরানে হামলার অনুমোদন দিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য সে মত পাল্টে ফেলে। মার্কিন প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমসের এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইরানও হুশিয়ারি উচ্চারণ করে বলেছে যদি যুক্তরাষ্ট্র হামলা করে তাহলে সমুচিত জবাব দিতে প্রস্তুত আছে তেহরান।

Related posts