স্বাস্থ্য

লটকনের অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা

সুস্বাস্থ ডেস্ক : বর্ষার ফুল কদম, বর্ষার ফল লটকন- এভাবে বললে খুব একটা ভুল হবে না। বর্ষার মৌসুমে প্রচুর লটকন পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন, লটকন এমন সব উপাদানে ঠাসা যাতে কোলন ক্যান্সারসহ নানান জটিল ও কঠিন অসুখ সেরে ওঠে। তাই এ সময়ে সুস্থ থাকতে প্রচুর পরিমাণে লটকন খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

দামে সস্তা এবং সহজলভ্য হওয়ায় ধনী-গরিব সবাই লটকন খেতে পারে মন ভরে। সবচেয়ে বড় কথা হল- লটকনে কোনো ক্ষতিকর উপাদান নেই। আসুন জেনে নিই লটকনের অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

ভিটামিন বি সমৃদ্ধ ফল

ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ সমৃদ্ধ ফল লটকন। লটকনে ভিটামিন বি-১ এর পরিমাণ হল ১০.০৪ মিলিগ্রাম এবং ভিটামিন বি-২ আছে ০.২০ মিলিগ্রাম। বেরিবেরি রোগ সারাতে লটকনের ভূমিকা বেশ কার্যকর। শারীরিক দূর্বলতা, বুক ধড়ফড় করা, হাত-পায়ে ব্যথা, ঠোঁট এবং পায়ের তালু ফাটা, ঠোঁট ও মুখের ঘা এবং বারবার গলা শুকিয়ে যাওয়ার সমস্যায় যারা ভুগছেন লটকন তাদের জন্য আদর্শ পথ্য।

ভিটামিন সি

ভিটামিন বি’র পাশাপাশি লটকনে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। দৈনিক মাত্র ২-৩ টি লটকন খেলে প্রতিদিনের ভিটামিন সি’র অভাব পূরণ হয়ে যাবে বলে মনে করেন ভিটিামিন বিশেষজ্ঞরা। দাঁত-মাড়ি ও ত্বকের যেকোনো সমস্যার পেছনে ভিটামিন সি’র অভাবকে দায়ী করা হয়। তাই নিয়মিত লটকন খেলে এ ধরণের সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

রোগ প্রতিরোধ ক্ষমতায় বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি’র জুড়ি নেই। একইভাবে মন-মেজাজ প্রফুল্ল রাখতেও ভিটামিন সি’র ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই ভিটামিন সি’য়ে ভরপুর লটকন খেলে রোগ-বালাই যেমন দৌড়ে পালাবে, তেমনি শরীরে নতুন রোগও বাসা বাঁধতে দেবে না। তাই সুস্থ্য থাকতে, নিজেকে ফিট রাখতে নিয়মিত খেতে হবে স্বাস্থ্যকর এই ফলটি।

আছে প্রচুর ক্যালরি

১০০ গ্রাম লটকনে ক্যালরির পরিমাণ ৯২। যেখানে ১০০ গ্রাম কাঁঠালে ক্যালরি পাওয়া যায় ৪৬। অর্থাৎ কাঁঠালের দ্বিগুন ক্যালরি আছে ছোট্ট এই লটকন ফলে। যারা প্রচুর পরিশ্রমের কাজ করেন কিংবা দুর্বলতায় ভোগেন তারা নিয়মিত লটকন খেলে শরীরে শক্তি পাবেন।

কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়

ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালশিয়াম, পটাশিয়ামসহ লটকনের নানান সব উপাদান মানবদেহে কোলন ক্যান্সারের ঝুঁকি কমায় বলে নিশ্চিত করেছেন গবেষকরা। তাই চিকিৎকরা বলেন, বর্ষার এই ফলটি খেতে হবে প্রচুর পরিমাণে।

 

Related Articles

Check Also

Close
Back to top button
Close