আন্তর্জাতিক

কাশ্মিরে আবারও পাকিস্তান-ভারত গুলি বিনিময়

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লস্কর-ই তাইয়্যেবার এক জঙ্গি নিহত হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত পুঞ্চ ও রাজৌরি জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন স্থানে ভারত ও পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে পাল্টাপাল্টি গুলিবর্ষণ হয়।

ভারতীয় কর্মকর্তাদের দাবি, সকাল পৌনে ৯টায় পাকিস্তানের দিক থেকে গুলিবর্ষণ শুরু হলে পাল্টা গুলিবর্ষণের মাধ্যমে পাক বাহিনীকে জবাব দিয়েছে ভারতীয় বাহিনী।

সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেছে, নিয়ন্ত্রণরেখা বরাবর ভিম্বার গলি সেক্টরে পাকবাহিনী বিনা প্ররোচনায় ছোট ও স্বয়ংক্রিয় অস্ত্রের সাহায্যে গুলিবর্ষণসহ মর্টার হামলা চালায়। পাক বাহিনী মাঞ্জাকোট, নিয়াকা পাঞ্জগ্রিয়ান, লাম্বিবাড়ি ও বালাকোট এলাকাতেও মর্টার নিক্ষেপ করেছে। রাজৌরি জেলায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি চির বৈরি ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলির ঘটনা বেড়েছে। পাল্টাপাল্টি গুলির ঘটনায় দুই পক্ষের প্রাণহানিও বেড়ে চলেছে। ভারত ও পাকিস্তান সীমান্তে নতুন করে উত্তেজনা শুরুর পর শ্রীপুরের সীমান্ত সংলগ্ন গ্রামগুলোর বাসিন্দারা আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে। এরইমধ্যে এক হাজারেরও বেশি গ্রামবাসী নিরাপদ আশ্রয়ের খোঁজে এলাকা ছেড়েছে।

জম্মুর সুঞ্জওয়ানের একটি সেনাঘাঁটিতে হামলাকে কেন্দ্র করে পাকিস্তান ও ভারতের মধ্যে সাম্প্রতিক উত্তেজনা বেড়ে যায়। স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, সাম্প্রতিক উত্তেজনার কারণে সীমান্ত সংলগ্ন চুরুন্ডা, শিয়ালকোট এবং তিলাওয়ারি গ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Back to top button