আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের পদত্যাগ

ক্ষমতাসীন দল এএনসির চাপে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, যার মধ্য দিয়ে তার নয় বছরের শাসনামলের অবসান ঘটল।

দক্ষিণ আফ্রিকার রাজনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে। দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) নেতারাই প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দল থেকে সরানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল ছিল জুমা। অবশেষে নতি স্বীকার করে ক্ষমতা থেকে সরে দাঁড়াল।

এক ভাষণে জ্যাকব বলেছে, ডিসেম্বরে সিরিল রামাফোসাকে পার্টি প্রেসিডেন্ট নির্বাচন করে এএনসি যেভাবে তার আগাম বিদায়ের পথ তৈরি করেছে তার সঙ্গে তিনি একমত নয়। তবে তিনি দলের নির্দেশ মেনে নিচ্ছে।

৭৫ বছর বয়সী জুমা দুর্নীতির নানা অভিযোগের কারণে বেশ কিছু দিন পদত্যাগের জন্য চাপের মুখে ছিল। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে জুমাকে পদত্যাগে বাধ্য করার একটি অন্যতম কারণ হচ্ছে, ভারতীয় বংশোদ্ভূত ধনী ব্যবসায়ী গুপ্ত পরিবারের সঙ্গে তার সংশ্লিষ্টতা।

বিশ্লেষকরা বলছে, গত বছরের তুলনায় এবার জুমার পদত্যাগের পক্ষে বেশি জনসমর্থন রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে এএনসির প্রধান দপ্তরে মঙ্গলবার স্থানীয় সময় বেলা দুটায় সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ শাসনের অবসানের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে সবচেয়ে বিতর্কিত প্রেসিডেন্ট হিসেবে নিজেকে উপস্থাপন করেছে জুমা। দুর্নীতিসহ বেশ কয়েকটি বড় ধরনের কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে জ্যাকব।

Back to top button