শিক্ষা

পিইসি পরীক্ষার খাতা মূল্যায়নে স্বচ্ছতা আনার সুপারিশ সংসদীয় কমিটির

Image result for প্রাথমিক শিক্ষা অধিদতর

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার খাতা মূল্যায়নে স্বচ্ছতা আনার পাশাপাশি নূন্যতম একটি স্ট্যান্ডার্ড প্রতিষ্ঠার জন্য নীতিমালা প্রণয়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পরীক্ষা পদ্ধতি থেকে এমসিকিউ পদ্ধতি বাতিল হয়ে যাওয়ায় সৃজনশীল পদ্ধতির খাতা মূল্যায়নে নতুন নীতিমালার প্রণয়নের বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এছাড়া দেশের সব জেলায় প্রধান শিক্ষকের শূন্যপদ পূরণে দ্রুত শিক্ষক নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে চলতি দায়িত্ব দিয়ে প্রধান শিক্ষকের শূন্য পদে প্রাথমিক পদায়নের ক্ষেত্রে জ্যেষ্ঠতা নীতিমালা কঠোরভাবে অনুসরণ করার সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ ভবনে আজ অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, দেশে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা বেড়ে যাওয়ায় স্কুলগুলোর শিক্ষা কার্যক্রমে নজরদারি বাড়াতে প্রতিটি উপজেলায় একাধিক টি-ই-ও (টিচার্স এডুকেশন অফিসার) এবং এটিইও (এ্যাসিসটেন্ট টিচার্স এডুকেশন অফিসার) পদ সৃজন ও পদায়নের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আসিফ-উজ-জামানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Back to top button