আন্তর্জাতিক

রাখাইন রাজ্যে সীমান্তে বেড়া দিবে হানাদার বর্গি সেনাবাহীনি

Image result for আরাকানে বেড়া

বাংলাদেশের সঙ্গে রাখাইন রাজ্যের সীমান্তে বেড়া দিতে দেড় কোটি ডলার বা প্রায় ১২৫ কোটি টাকা বরাদ্দ অনুমোদন দিয়েছে মিয়ানমার সরকার। তাদের সংসদে বৃহস্পতিবার এ বরাদ্দ অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

মিয়ানমারের আইন প্রণেতা মায়ো জ অং শুক্রবার বলেন, সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকা স্বরাষ্ট্র, প্রতিরক্ষা এবং সীমান্ত সম্পর্কিত মন্ত্রণালয় এই বরাদ্দের প্রস্তাব করেন।

এ বিষয়ে উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল অং সোয়ে বলেন, সীমান্তের ২৯৩ কিলোমিটারের মধ্যে ইতোমধ্যে ২০২ কিলোমিটারে বেড়া নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকী বেড়া নির্মাণে এই অর্থ ব্যয় করা হবে।

মিয়ানমারে মুসলিম রোহিঙ্গারা সবসময়ই ব্যাপকভাবে নিগৃহীত। দীর্ঘদিন ধরে মিয়ানমারে বসবাস করার পরও তাদের অবৈধ মনে কের দেশটি। সামাজিক এবং প্রাতিষ্ঠানিক ক্ষেত্রেও তারা ব্যাপক বৈষম্যের শিকার। তাদের অধিকাংশই ঘরহীন।

গত আগস্ট থেকে নিরাপত্তা বাহিনী ও স্থানীয় বৌদ্ধ নাগরিকদের নির্যাতনে প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। যদিও তাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। কিন্তু সেখানেও চিন্তার কারণ রয়েছে। রোহিঙ্গাদের নিরাপত্তার কোন নিশ্চয়তা এখনো নেই। আবার অনেকের ঘরবাড়ি নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে, যা এখনো নির্মাণ করা হয়নি।

এরমধ্যেই আবার সীমান্তে বেড়া নির্মাণ করছে তারা। এর আগে গত অক্টোবরে বেড়া নির্মাণে মিয়ানমারের বৌদ্ধদের ব্যক্তিগত দাতা সংস্থা থেকে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা গ্রহণ করে সেনাবাহিনী।

Back to top button