শিক্ষা

সব ধরনের কোচিং সেন্টার বেআইনি – শিক্ষামন্ত্রী

Image result for hsc

আগামী ২ এপ্রিল শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেবে। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় শিক্ষা সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন। গত বছর ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলো। এবার মোট কেন্দ্র ২ হাজার ৫৪১টি, শিক্ষা প্রতিষ্ঠান ৮ হাজার ৯৪৩টি।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ২ এপ্রিল থেকে সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে প্রশ্নপত্রের খাম খোলা হবে। পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। ১ এপ্রিল সরকারি ছুটি হওয়ায় একদিন পিছিয়ে পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছে।

সব ধরনের কোচিং সেন্টার বেআইনি বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কোচিং সেন্টার বন্ধ করার ক্ষমতা আমরা রাখি না। এটা দেখে আইন প্রয়োগকারী সংস্থা। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। সংবাদ সম্মেলনে আগামী বৃহস্পতিবার (২৯ মার্চ) থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

Back to top button