জাতীয়

‘৩ লাখেরও বেশি পদ শূন্য বিভিন্ন মন্ত্রণালয়ে ’

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি শূন্য পদ রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার জাতীয় সংসদে ঝিনাইদহ-৪ আসনের সরকারি দলের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, শূন্যপদগুলো পূরণের লক্ষ্যে পদক্ষেপ নেয়া হয়েছে। তবে আদালতে মামলা, নিয়োগ বিধি না হওয়া এবং পদোন্নতি দেয়ার মত প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

অন্যদিকে ২০০৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মোট ১০০ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে এবং ২০০৯ সাল থেকে এ পর্যন্ত অধস্তন আদালতে মোট ৮৭৬ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান আইনমন্ত্রী। তার দেয়া তথ্যমতে, সুপ্রিম কোর্টে নিয়োগ পাওয়াদের মধ্যে আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি রয়েছেন।

অন্যদিকে ৯৯ জন সহকারী জজ নিয়োগের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আরও ১০০ জন সহকারী জজ নিয়োগের চাহিদাপত্র পাঠানো হয়েছে। এ পর্যন্ত ২ হাজার ৬৭ জন বিচারককে বিভিন্ন পদে পদোন্নতি দেয়া হয়েছে বলেও জানান আইনমন্ত্রী।

Back to top button