আন্তর্জাতিক

ইরানের সামরিক সরঞ্জাম তৈরির জন্য কারো অনুমতির দরকার নেই : হাসান রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছে, ক্ষেপণাস্ত্রসহ প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জাম তৈরির জন্য আমরা কারো অনুমতি নেব না এবং এ বিষয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করব না।

আজ (বুধবার) ইরানের দক্ষিণে ‘বান্দার আব্বাস’-এ এক জনসমাবেশে তিনি এ কথা বলেছে।

ড. রুহানি মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ইস্যুতে বলেছে, এ অঞ্চলের নিরাপত্তার জন্য বাইরের কোনো দেশ ও শক্তির প্রয়োজন নেই। ইরান এ ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

ইরানের বিরুদ্ধে আমেরিকার সাম্প্রতিক নানা তৎপরতা প্রসঙ্গে তিনি বলেছে, ইরানের ক্ষতি করতে গিয়ে আমেরিকা নিজেই কোণঠাসা হয়ে পড়েছে এবং ইউরোপসহ বিশ্বের অধিকাংশ দেশ আমেরিকার এসব তৎপরতার নিন্দা জানিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার অবস্থানের প্রশংসা করে তিনি বলেছে, আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইয়েমেন ইস্যুতে ইরানের নিন্দা জানাতে চেয়েছিল, কিন্তু আবারও তারাই ব্যর্থ হয়েছে।

তিনি আরও বলেছে, কোনো দেশ বা ব্যক্তি যদি ইয়েমেনের জনগণের কল্যাণ চিন্তা করতে চায় তাহলে তাদের উচিত হবে সৌদি আরবকে ধ্বংসাত্মক বোমা দেওয়া বন্ধ করা। একইসঙ্গে যুদ্ধের মধ্যে থাকা দরিদ্র মানুষগুলোর কাছে ওষুধ ও খাদ্য সরবরাহের অনুমতি দিতে সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করা।

Back to top button