আবহাওয়া

শনিবার থেকে তাপমাত্রা পরিবর্তিত হতে পারে

Related image

ঢাকা: রাতে শীতল পরিবেশ আর দিনে সহনীয় রোদের সময় শেষ হয়ে যাচ্ছে। গ্রীষ্মের আগেই এবার অনেকটা অসময়ে চৈত্রের খরতাপ অনুভূত হচ্ছে। আর আগামী কয়েক দিনে তাপমাত্রা ৫-৬ ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আভাস পাওয়া গেছে।

আবহাওয়া বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের তথ্যানুযায়ী, শনিবার (০৩ মার্চ) ৩৬ ডিগ্রি, রোববার (০৪ মার্চ) ও সোমবার (০৫ মার্চ) তাপমাত্রার পারদ আরেকধাপ বেড়ে উঠবে ৩৭ ডিগ্রিতে। মঙ্গলবার (০৬ মার্চ) ও বুধবার (০৭ মার্চ) কিছুটা কমলেও বৃহস্পতিবার (০৮ মার্চ) ফের ৩৬ ডিগ্রি ছুঁবে তাপমাত্রা। পরদিন শুক্রবার (০৯ মার্চ) তা স্বাভাবিক পর্যায়ে ৩২ ডিগ্রিতে নেমে কয়েক দিন অব্যাহত থাকবে।

আবহাওয়া অফিসের তিন মাসের (ফেব্রুয়ারি-এপ্রিল) পূর্বাভাসে জানানো হয়েছিলো, ফেব্রুয়ারি মাসে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা/মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে।

এ মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২ দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছিলো, মার্চ মাসে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।

আর মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১-২ দিন মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্রঝড় ও দেশের অন্যত্র ২-৩ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/বজ্রঝড় হতে পারে।

অন্যদিকে এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (>৪০ ডিগ্রি সে.) এবং অন্যত্র ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সে.)/মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এপ্রিল মাসে দেশে স্বাভাবিক/স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

Back to top button