দেশের সংবাদ

জাফর ইকবালের হামলার পেছনে বিএনপি জড়িত রয়েছে : ওবায়দুল কাদের

সিলেটে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলাকে সাম্প্রদায়িক শক্তির চক্রান্ত হিসেবে বর্ণনা করে এর সঙ্গে বিএনপিকে জড়িয়ে বক্তব্য দিয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার সাংবাদিকদের প্রশ্নে ক্ষমতাসীন দলের এই নেতা বলেছে, “এই হামলা যে একটা চক্রান্ত এটা সত্য। চক্রান্ত তাদের, যাদের বিএনপি পৃষ্ঠপোষকতা দিচ্ছে। কে ঘটনা ঘটিয়েছে, কারা কারা তাকে দিয়ে ঘটনা ঘটিয়েছে এ বিষয়টা ইতোমধ্যে পরিষ্কার। এ কথা, সে কথা বলে বিভ্রান্তি যারা সৃষ্টি করে, তারা আজকে দেশের স্বার্থের পক্ষে কাজ করছে না।”

তদন্তে ‘নেপথ্যের কালপ্রিটরাও’ বেরিয়ে আসবে মন্তব্য করে তিনি বলেছে, এ ব্যাপারে সরকার কোনো ছাড় দেবে না।

জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার বলেছিল, তারাও এ ঘটনাকে একটি চক্রান্ত বলে মনে করছে।

“এটা আরেকটা চক্রান্ত। যারা দেশে এই ধরনের ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, এটা তাদেরই চক্রান্ত।”

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শনিবার বিকালে এক অনুষ্ঠানের মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাফর ইকবালের ওপর ছুরি নিয়ে হামলা করে এক তরুণ। ঘটনার পরপরই ফয়জুর রহমান ওরফে ফয়জুল নামের এক তরুণকে ধরে পিটিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয় শিক্ষার্থীরা।

নিজেকে একটি মাদ্রাসার ছাত্র হিসেবে পরিচয়দানকারী ওই তরুণ র‌্যাবকে বলেছে, জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’। তাই তাকে হত্যার উদ্দেশ্যে সে হামলা করে।

তার ওই স্বীকারোক্তিতে বিস্ময় প্রকাশ করে সেতুমন্ত্রী কাদের গুলিস্তানে এক দলীয় কর্মসূচির আগে সাংবাদিকদের বলেছে, “হামলাকারী ধরা পড়েছে, কিন্তু এটাই হচ্ছে উদ্বেগের বিষয়। হামলাকারীর স্বীকারোক্তি শুনে আমরা বিস্মিত হয়েছি।”

তিনি বলেছে, অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা চালিয়ে সাম্প্রদায়িক শক্তি জানিয়ে দিয়েছে, তারা আরও ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে। এ পরিস্থিতিতে ৭ মার্চের জনসভা ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’।

“দেশের একটা অশুভ শক্তির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অশুভ চেষ্টার ইঙ্গিত আমরা পাচ্ছি। হামলা কারীর স্বীকারোক্তিতে যেটা আছে- সে নিজেই বলেছে যে জাফর ইকবালের ইসলামবিরোধী ভূমিকার জন্য….

“কিন্তু জাফর ইকবাল ইসলামবিরোধী কোনো ভূমিকা রেখেছে বলে আমার জানা নেই, এমন কি দেশের কেউই এমনটা জানে বলে আমার মনে হয় না।” দাবি করছে ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রী নিজে এই শিক্ষকের চিকিৎসার তদারকি করছে জানিয়ে ওবায়দুল কাদের বলেছে, “আমাদের দেশে সাম্প্রদায়িক বিষবৃক্ষকে যারা লালন করছে, পালন করছে, সেই শক্তি আজকে ধর্মের নামে আমাদের দেশের প্রগতিশীল বুদ্ধিজীবীদের ওপর হামলা করছে। এর আগেও কয়েকটি হামলা হয়েছে এবং জাফর ইকবালের ভাগ্যা ভালো যে তিনি বেঁচে আছে।”

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন জানিয়ে কাদের বলেছে, “এর নেপথ্যে একটা অশুভ শক্তি আছে, এটা আমাদের বিশ্বাস। তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে। এ ব্যাপারে কোনো প্রকার গাফলতির সুযোগ নেই।”

৭ মার্চের জনসভা সামনে রেখে গুলিস্তানে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের লিফলেট বিতরণ কর্মসূচির আগে সাংবাদিকদের সঙ্গে এসব বিষয়ে কথা বলেছে ওবায়দুল কাদের।

অন্যদের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আব্দুস সুবহান গোলাপ, মহানগর দক্ষিণে সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এ সময় উপস্থিত ছিল।

Back to top button