দেশের সংবাদ

দক্ষিণাঞ্চল হবে অর্থনৈতিক বাণিজ্যিক অঞ্চল

Image result for বরিশাল

বরিশাল ॥ শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু এমপি বলেছেন, পদ্মা সেতু ও পায়রা বন্দরের কাজ সম্পন্ন হলে দক্ষিণাঞ্চল হবে অর্থনৈতিক বাণিজ্যিক অঞ্চল। ইতোমধ্যে বরিশাল বিসিক শিল্প নগরীকে আধুনিকায়ন করার জন্য প্রধানমন্ত্রী ৫৩ কোটি টাকা বরাদ্ধ দিয়েছেন। বিসিক শিল্প নগরীতে গড়ে উঠবে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, সেই সাথে কয়েকশ’ মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে।

বিভাগীয় শহর বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলার উদ্বোধণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আরও বলেন, আমাদের উৎপাদিত পণ্য আন্তর্জাতিক বাজারে চাহিদা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে শিল্প উদ্যোক্তা সৃষ্টি করার জন্য আমরা ১০ হাজার শিল্প উদ্যোক্তাকে প্রশিক্ষন দিয়েছি। শিল্প উন্নয়নের মধ্যদিয়ে ২০২১ সালে একটি মধ্যম আয়ের দেশ পরিনত করার জন্য প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এলাকাভিত্তিক শিল্প সম্ভাবনা ও কাঁচামাল বিবেচনা করে শিল্পকারখানা গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শনিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু উদ্যানে বেলুন ও ফেস্টুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলার উদ্বোধণ করেন শিল্পমন্ত্রী। বরিশাল জেলা প্রশাসক, বিসিক ও বরিশাল চেম্বার্স অব কমার্সের আয়োজনে এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় সংসদের প্যানেল স্পীকার এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস এমপি, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেক সচিব কেএম হাবিবুল্লাহ, বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু প্রমুখ।

সূত্রমতে, বরিশালের এসএমই পণ্য মেলায় অংশগ্রহনকারীদের অধিকাংশ নারী উদ্যোক্তা। তাদের অংশগ্রহনের ফলে বরিশাল জেলায় নারী উদ্যোক্তাদের অবস্থান, তাদের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে ধারনা করা যাবে। এসএমই পণ্য মেলার মাধ্যমে বরিশাল জেলায় দক্ষ ও আলোকিত নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য পথ সুগম হবে। এ মেলার মাধ্যমে নারী ক্ষমতায়নসহ এসডিজির লক্ষ্য অর্জনের পথে বাংলাদেশ দ্রুত এগিয়ে যেতে সক্ষম হবে। বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল বিভাগের ছয় জেলাসহ রংপুর ও বিভিন্নস্থানের পুরুষদের পাশাপাশি নারী উদ্যোক্তারা স্টল নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে। মেলায় ৫০টি স্টল বসেছে। আগামী ১৬ মার্চ মেলা শেষ হবে। সকাল দশটায় বরিশাল সার্কিট হাউজ প্রাঙ্গনে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এসএমই পণ্য মেলার উদ্বোধণ করা হয়। পরে শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে বঙ্গবন্ধু উদ্যানে মেলা প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

Back to top button