দেশের সংবাদ

মসজিদের নামে ওয়াকফ করা জমি বেদখল করে বহুতল বাড়ি নির্মান!

গাজীপুরের শ্রীপুরে মসজিদের নামে ওয়াকফ করা জমি বেদখল করে ওই জমিতে বহুতল বাড়ি নির্মানের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের সাটিয়াবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে।

গতকাল রোববার সরেজমিনে দেখা যায়, সাটিয়াবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদের নামে ১৯৭৮ সনে একই এলাকার দাতা জমির আলী, ময়নবের নেছা ও আম্বিয়া খাতুন সাড়ে ১৭ শতাংশ জমি ওয়াকফনামা দলিল করে দেন। মসজিদের নামে ওয়াকফকৃত ওই জমি থেকে দুই গন্ডা ভূয়া দলিলের মাধ্যমে ক্রয় দেখিয়ে একই এলাকার আব্দুল আউয়াল একটি বহুতল বাড়ি নির্র্মান করেন। সম্প্রতি মসজিদ কমিটি ওয়াকফ জমির সীমানা নির্ধারন করতে গিয়ে মসজিদের ওয়াকফকৃত জমির ওপর বাড়ি নির্মিত দেখে স্থানীয় ভাবে মিমাংসার চেষ্টা করলে জবরদখলকারী আব্দুল আউয়াল মামলার ভয় দেখান।

মসজিদ কমিটির সভাপতি আলহাজ্ব আ: হামিদ জানান, জবরদখলকারীরা অর্থের লোভে প্রভাব খাটিয়ে মসজিদের জমি দখল করে রেখেছে। মসজিদের জমি ছেড়ে দেয়ার জন্য বারবার অনুরোধ করেও কোন কাজ হচ্ছে না।

মসজিদের সাধারণ সম্পাদক ইজ্জত আলীসহ স্থানীয় মুসল্লি শামসুল আলম, মোহাম্মদ আলী, মোবারক হোসেনসহ অনেকেই অভিযোগ করে বলেন, ১৯৭৮ সনে এই জমি মসজিদের নামে ওয়াকফ করে দেন। কিন্তু আব্দুল আউয়াল ভূয়া দলিলের মাধ্যমে জবর দখল করে ভোগ করছেন।

স্থানীয় মেম্বার আ: কাদির জানান, বিরোধকৃত জমির সীমানা নির্ধারনের জন্য আব্দুল আউয়ালের পরিবারের লোকজন প্রথমে সম্মতি দিলেও অদৃশ্য শক্তির কারণে এখন জমি ফিরিয়ে দিচ্ছে না এবং জমির বিরোধও নিস্পত্তি করছে না। এলাকাবাসী ওয়াকফকৃত জমি উদ্ধারের জন্য জেলা প্রশাসনসহ সরকারের হস্তক্ষেপ কামনা করছেন।

Back to top button