ম্যালেরিয়া রোগে আক্রান্ত মোট রোগীর ৯৩ শতাংশই পার্বত্য চট্টগ্রামের

ম্যালেরিয়া রোগে আক্রান্ত মোট রোগীর ৯৩ শতাংশই পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

আগামীকাল ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি ও ব্র্যাক যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

আবুল কালাম আজাদ বলেন, দেশে ম্যালেরিয়া নির্মূলে সাফল্য আশাব্যঞ্জক হলেও বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি-এই তিন জেলায় এখনও ম্যালেরিয়ার ঝুঁকি বেশি। জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ২৯ হাজার ২৪৭ জন ম্যালেরিয়ায় রোগীর ৯৩ভাগ রোগীই এই তিন জেলার। বিশেষত সীমান্তবর্তী পাহাড়, বেশি বৃষ্টিপাত, বনাঞ্চলবেষ্টিত হওয়া, অপর্যাপ্ত স্বাস্থ্যব্যবস্থা ও সেবাদানজনিত সমস্যার কারণে এ ঝুঁকি এখনো রয়ে গেছে।

তিনি বলেন,বাংলাদেশে ম্যালেরিয়া নির্মূলে সাফল্য এখন আশাব্যঞ্জক। তবে দেশের ১৩টি জেলায় ৭১টি উপজেলা এখনো ম্যালেরিয়ার প্রাদুর্ভাব আছে। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত ঘোষণা করা হবে। সে লক্ষ্যেই স্বাস্থ্য অধিদপ্তর কাজ করছে।

সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ও কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল-এর লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডা. মিয়া সাপাল, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস, ওয়াশ ও ডিএমসিসি কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজ (ম্যালেরিয়া) ও ওয়াশ কর্মসূচির প্রধান ডা. মোকতাদির কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

ম্যালেরিয়া নির্মুল ও করণীয় সংক্রান্ত একটি উপস্থাপনা তুলে ধরেন জাতীয় ম্যালেরিয়া নির্মুল ও এডিসবাহিত কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আকতারুজ্জামান।

উপস্থাপনায় বলা হয়, জনসচেতনতা এবং সরকারের সহযোগিতায় ব্র্যাকসহ অন্যান্য বেসরকারি সংস্থার সমন্বিত উদ্যোগের কারণেই ম্যালেরিয়ায় আক্রান্ত মৃত্যুর সংখ্যা কমে এসেছে। ২০১৪ সালে যেখানে ম্যালেরিয়ায় মারা যান ৪৫ জন, ২০১৫ সালে এই সংখ্যা কমে দাঁড়ায় ৯ জনে। ২০১৬ সালে এই রোগে ১৭ জন মারা গেলেও পরের বছর মারা গেছেন ১৩ জন।

সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, দেশের ১৩টি জেলার ৭১টি উপজেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব রয়েছে। জেলাগুলো হচ্ছে : রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর এবং কুড়িগ্রাম।