দেশের সংবাদ

ঈদের আগেই নতুন চেহারায় মহাসড়ক

Image result for মহাসড়ক

প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানী ফাঁকা করে বহু পথ পাড়ি দিয়ে সকলে ছুটে যায় বাবা-মা, আত্মীয় পরিজনদের কাছে। আর বাড়ি ফেরার আনন্দকে আরো নির্বিগ্ন করে তুলতে ঈদের আগেই সব সড়ক এবং মহাসড়কের মেরামতের কাজ শেষ করার উদ্যোগ নিয়েছে সরকার। তাই ঈদের আগেই মহাসড়ককে নতুন চেহারায় দেখবে বাংলাদেশ।

জানা গেছে, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় ৮৭৬টি মহাসড়ক আছে যার মধ্যে ৯৬টি জাতীয়, ১২৬টি আঞ্চলিক এবং ৬৫৪টি জেলা মহাসড়ক। ঈদের বাড়ি ফেরা মানুষের যাত্রা যেন নিরাপদ এবং দ্রুত হয় সেই জন্য মহাসড়কগুলো সচল রাখতে গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। মন্ত্রণালয়ের ২৩টি টিমের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম তদারকি করা হচ্ছে।

ইতোমধ্যে ঢাকা এবং টাঙ্গাইল মহাসড়কের ৬১ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ দ্রুত শেষ করার জন্য চেষ্টা চলছে। একইসঙ্গে অধিদফতরের উদ্যোগে ৩২৭ কোটি টাকা ব্যয়ে যশোর-বেনাপোল, যশোর-খুলনা সড়ক উন্নয়নের প্রকল্পের কাজও আগাচ্ছে দ্রুত গতিতে।

গত বন্যায় ও অতি বৃষ্টিতে ২২টি জেলার ৬২টি স্থানে ৪ দশমিক ৯২ কিলোমিটার মহাসড়ক বিলীন হয়েছে। এছাড়াও ৭৫টি স্থানে ৬৭ দশমিক ২০ কিলোমিটার মহাসড়ক পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপকভাবে ক্ষতি হয়েছে। ঈদের আগেই যেন ক্ষতিগ্রস্ত সড়ক চলাচল উপযোগী হয় সেইজন্য ১ হাজার ৭০৪ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

এদিকে, শনিবার সকালে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-গাজীপুর মহাসড়ক পরিদর্শনে গিয়ে ঈদের তিন দিন আগে থেকে মহাসড়কে ভারী পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া পবিত্র ঈদুল ফিতরের আগে সারাদেশে মহাসড়ক মেরামত কাজ আগামী ৮ জুনের মধ্যে শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বর্ষাকালে বৃষ্টি হবেই। কিন্তু বৃষ্টিকে অজুহাত দেখিয়ে সড়ক মেরামত কাজ সঠিকভাবে হবে না এইটা আমি শুনবো না।

ঈদে ঘরমুখো মানুষ যেন নিরাপদে বাড়ি যেতে পারে সে দিকে খেয়াল রেখে তিনি কর্তব্যরত পুলিশ, সিটি করপোরেশন ও রোডস অ্যান্ড হাইওয়েকে কঠোর নির্দেশ দিয়েছেন।

ক্ষমতাগ্রহণের পর থেকেই বর্তমান সরকার গুরুত্ব দিয়ে আসছে দেশের যোগাযোগ খাতের উপর। সড়ক এবং মহাসড়কগুলোর রক্ষণাবেক্ষণ এবং মেরামতে সরকারের এমন প্রচেষ্টা অব্যহত থাকলে সামনের দিনগুলিতে যাত্রা হবে নিরাপদ এবং ভোগান্তিবিহীন এমনটিই মনে করে দেশের সাধারণ মানুষ।

Back to top button