দেশের সংবাদ

গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর

Image result for আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর

আবারো বাড়ল দেশের মানুষের গড় আয়ু। ২০১৭ সালের হিসাব অনুযায়ী গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর।

২০১৬ সালে গড় আয়ু ছিল ১ বছর ৭ মাস ৬ দিন। তার আগে ২০১৫ সালে গড় আয়ু ছিল ৭০ বছর ১০ মাস ২৪ দিন।

এভাবে দিন দিন দেশের মানুষের গড় আয়ু বাড়ছে। তবে এক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা বেশি দিন বেঁচে থাকছেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) শীর্ষক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

বুধবার রাজধানীর আগারগাঁও এ বিবিএস অডিটরিয়ামে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বিবিএস মহাপরিচালক মো. আমীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এতে বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, এমএসভিএসবি প্রকল্পের পরিচালক একেএম আশরাফুল হক ও আইসিডিডিআরবির গবেষক আবদুর রাজ্জাক।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে পুরুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭০ বছর ৭ মাস ৬ দিন। ২০১৬ সালে পুরুষের গড় আয়ু ছিল ৭০ বছর বছর ৩ মাস ১৮ দিন।

তবে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু বাড়ার হার বেশি। ২০১৭ সালে নারীর গড় আয়ু বেড়ে হয়েছে ৭৩ বছর ২০১৬ সালে নারীর গড় আয়ু ছিল ৭২ বছর ১০ মাস ২৪ দিন। ২০১৭ সালে এটি বেড়ে হয়েছে ৭৩ বছর ৬ মাস।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি ৭ দশমিক ৭ থেকে ৭ দশমিক ৮ শতাংশ অর্জিত হতে পারে। এর আগে অর্থবছরের প্রথম নয় মাসের প্রাক্কলিত হিসাবে প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ শতাংশ হিসাব করা হয়েছিল। আমাদের কাছে এই মুহূর্তে যে তথ্য আছে তা হিসাব করলে আমরা প্রবৃদ্ধির প্রাক্কলিত হিসাবকে ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, দেশের অগ্রগতিতে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। বিশ্বের অনেক দেশের তুলনায় আমরা এগিয়ে আছি। তাই সবাই আমাদের সম্মান করে। ১০ বছর আগে বিশ্বের অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৫৮তম। এখন হয়েছে ৪২তম। অর্থাৎ ১৬টি দেশকে পেছনে ফেলে আমরা এগিয়ে গেছি। এটি অসাধারণ অর্জন। আগামী ২০৪১ সালে অবস্থান হবে ৩৯তম।

Back to top button