সৌদি হুমকি সত্ত্বেও এস-৪০০ কিনবে কাতার

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি বলেছেন, সৌদি আরবের হুমকি সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তিনি অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন। কাতারের আমির জানান, “এস-৪০০ নিয়ে কোনো চুক্তি হয় নি তবে এটা সত্যি যে, আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি।”

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে বৈঠকের পর রাজধানী প্যারিসে এক সংবাদ সম্মেলনে শেখ তামিম এসব কথা বলেন। তিনি বলেন, “এস-৪০০ নিয়ে আলোচনা চলছে তবে এ বিষয়ে আমি এখন বিস্তারিত বলতে চাই না।”

কাতারের আমির গত মার্চ মাসে মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন। চলতি ফুটবল বিশ্বকাপ আসরের শেষে তিনি আবার পুতিনের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে।

কাতারকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিরুদ্ধে হুমকি দিলেও সৌদি আরব নিজেই এ ব্যবস্থা কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে। গত ২ জুন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বের হয়, কাতার রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেবে সৌদি আরব। রাজা সালমান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে লেখা এক চিঠিতে ওই হুঁশিয়ারি দেন বলে ফ্রান্সের দৈনিক লা মন্ড জানিয়েছিল।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য কাতার যে আলোচনা চালাচ্ছে চিঠিতে সে ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন সৌদি রাজা। প্রেসিডেন্ট ম্যাকরনকে লেখা চিঠিতে সালমান বলেন, দোহা ‘এস-৪০০’ কিনলে মধ্যপ্রাচ্যে রিয়াদের নিরাপত্তা বিপন্ন হবে। কাজেই কাতার যাতে এ ব্যবস্থা কিনতে না পারে সেজন্য দেশটির ওপর চাপ সৃষ্টি করতে ফরাসি প্রেসিডেন্টকে অনুরোধ জানান রাজা সালমান। চিঠিতে সৌদি রাজা লিখেছেন, “কাতার এস-৪০০ কিনলে সৌদি আরব ওই ব্যবস্থা ধ্বংস করার জন্য সামরিক ব্যবস্থাসহ সব ধরনের ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুত থাকবে।