বিজ্ঞান-প্রযুক্তি

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ প্রথম শ্রেণির দেশগুলোর কাতারেই থাকবে বলে জানান তিনি।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এ কথা জানান।

জয় বলেন, আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা চালু করবে। এখন বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম কম। আমাদের সঠিক পরিকল্পনা ও আওয়ামী লীগ সরকারের সফল পলিসির কারণে এটি সম্ভব হয়েছে।

তিনি বলেন, কম দামে ইন্টারনেট সেবা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম। গত ৫ থেকে ৬ বছরে এ দেশের ইন্টারনেট খরচ ৯০ শতাংশ কমে এসেছে।

জয় বলেন, ফাইভ-জি চালুর ক্ষেত্রে প্রথম শ্রেণির দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। এ সময় এই সেবার ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ১০ বছর আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা করেছিল বর্তমান সরকার। এতে নানা কর্মসূচিও হাতে নেয়া হয়েছিল। ফলে এ খাতে একের পর এক সাফল্য এসেছে।

তিনি বলেন, এর পর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোর-জি চালু করি, যা কোনো দেশ পারেনি। তখন ফোর-জি চালুতে যারা সহযোগিতা করেছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাই ।

মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং বিটিআরসি যৌথভাবে পরীক্ষামূলক ফাইভ-জি প্রদর্শনীর আয়োজন করে।

চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি বহুল প্রতীক্ষিত ফোর-জি বা চতুর্থ প্রজন্মের মোবাইল-ইন্টারনেট সেবার লাইসেন্স গ্রহণের পর গ্রামীণফোন, বাংলালিংক, রবি এ সেবা চালু করেছে।

Back to top button