অর্থ-বাণিজ্য

‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’ নামে নতুন পুলিশ ব্যাংক অনুমোদন

Image result for ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’

পুলিশ কল্যাণ ট্রাস্টের মালিকানায় ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’ নামে নতুন ব্যাংক অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানটির সম্মতিপত্র (এলওআই) দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। চূড়ান্ত লাইসেন্স পেলেই ব্যাংকটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে।

বাংলাদেশ সেনাবাহিনীর ট্রাস্ট ব্যাংকের আদলে পুলিশ বাহিনীর জন্য একটি স্বতন্ত্র ব্যাংকের অনুমোদন চেয়ে গত মার্চে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে পুলিশ সদর দফতরের কল্যাণ ট্রাস্ট। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের মেয়াদের শেষ সময়ে পুলিশ বাহিনীকে ব্যাংকটি দেয়ার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক নীতিগত সিদ্ধান্ত নিল।

বাংলাদেশ ব্যাংকের নিয়মিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে মঙ্গলবার (২৮ আগস্ট) এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ব্যাংকের অভ্যন্তরীণ বোনাস ও আয়-ব্যয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হয় বলেও জানা গেছে।

সর্বশেষ ২০১৬ সালের ১ নভেম্বর বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের মালিকানায় সীমান্ত ব্যাংকের যাত্রা শুরু হয়। বর্তমানে ৫৮টি ব্যাংক রয়েছে। এ ব্যাংকের কার্যক্রম শুরু হলে দেশে বাণিজ্যিক ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৫৯টিতে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ‘পর্ষদ বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় ছিল কমিউনিটি ব্যাংকের অনুমোদন। পর্ষদ বিভিন্ন দিক বিবেচনা করে ব্যাংকটির অনুমোদন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

এরপর ব্যাংকের উদ্যোক্তাদের কাছে কিছু ক্রাইটেরিয়ার (মানদণ্ড) বিষয়ে জানতে চাওয়া হয়েছে। সেসব পূরণ হলে ব্যাংকটি চূড়ান্ত অনুমোদন পাবে। এরপর তারা কার্যক্রম শুরুর অনুমোদন পাবে।

জানা গেছে, বাংলাদেশ পুলিশ বাণিজ্যিকভাবে এই ব্যাংক প্রতিষ্ঠা করতে ২০১৭ সাল থেকে কল্যাণ ট্রাস্টের মাধ্যমে মূলধনের ৪০০ কোটি টাকা সংগ্রহ শুরু করে। পুলিশ সদস্যদের কাছ থেকে গত ফেব্রুয়ারিতে মূলধন সংগ্রহ শেষ হয়।

গুলশানে পুলিশ প্লাজা কনকর্ডে করা হয়েছে ব্যাংকটির প্রধান কার্যালয়। এরই মধ্যে মিডল্যান্ড ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মশিউহুল হক চৌধুরীকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, গত ২৪ জানুয়ারি পুলিশের কল্যাণ ট্রাস্টের বোর্ডসভায় নতুন ব্যাংকটির নাম ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ করার সিদ্ধান্ত হয়। এর আগে প্রাথমিকভাবে এর নাম করা হয়েছিল ‘বাংলাদেশ পুলিশ ব্যাংক’।

Back to top button