মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব মোকাবেলায় প্রস্তুত ভারত!

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব মোকাবেলার জন্য ভারত প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভেশ কুমার বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব মোকাবেলার জন্য ভারত প্রস্তুত। ইরানি তেলের ক্ষতিপূরণের জন্য অন্যান্য তেল উৎপাদনকারী দেশগুলোর থেকে অতিরিক্ত সরবরাহ পাব। চীনের পরেই ইরানের শীর্ষ তেল ক্রেতা ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মেয়াদ ছয় মাস শিথিলের মেয়াদ শেষ হওয়ার পর নয়াদিল্লি মে মাসে ইরানের তেল কেনা বন্ধ করে দিয়েছে। পরে ওপেক সদস্য ভারতসহ ইরানের আটটি শীর্ষ গ্রাহককে সীমিত পরিমাণে আমদানি করার অনুমতি দিয়েছে।

এর আগে শনিবার (৩০ এপ্রিল) ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ইরানের তেল আমদানি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে ফোনে কথা বলেন।

এতে সুষমা স্বরাজ বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে কোনো রকম প্রভাব ছাড়াই ভারত ইরানের অপরিশোধিত তেল আরও কিছু সময়ের জন্য আমদানি করতে চায়। যেহেতু ভারতে নির্বাচন চলছে। নির্বাচিত সরকার ক্ষমতায় এলে এ বিষয়ে চূড়ান্ত ব্যবস্থা নেয়া হবে।

তবে পম্পেও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের তেল আমদানি করার বিষয়ে কোনো প্রতিশ্রুতি দেননি। পম্পেও বলেন, মার্কিন প্রশাসনে নিষেধাজ্ঞা কঠোরভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত হয়েছে।