বিজ্ঞান-প্রযুক্তি

বন্ধ হয়ে গেল গুগল নেক্সাস

বন্ধ হয়ে গেল গুগলের নেক্সাস ব্র্যান্ডের স্মার্টফোন। গুগল প্লেস্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে নেক্সাস ব্র্যান্ডের ফোনগুলো। এ খবর জানিয়েছে ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

গত বছরের সেপ্টেম্বরে নেক্সাস ৬পি ও নেক্সাস ৫এক্স নামে দুটি মডেলের স্মার্টফোন ছেড়েছিল গুগল। এর মধ্যে গুগলের জন্য নেক্সাস ৬পি তৈরি করে হুয়াওয়ে এবং নেক্সাস ৫এক্স তৈরি করে এলজি।

গতকাল যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে এক ইভেন্টের মাধ্যমে গুগল উন্মুক্ত করেছে তাদের নতুন স্মার্টফোন ব্র্যান্ড পিক্সেল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, সামনে আর কোনো নেক্সাস ফোন নিয়ে আসার পরিকল্পনা নেই গুগলের। আর এটা নিশ্চিত করা হয়েছে গুগলের পক্ষ থেকে।

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড তৈরি করেছে গুগল। আর এই অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করেই স্মার্টফোন তৈরি করে বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। যেহেতু অ্যানড্রয়েড একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম, তাই যে কোনো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে পারে।

অপারেটিং সিস্টেমের পাশাপাশি ব্যবহারকারীদের হাতে স্মার্টফোন তুলে দেওয়ার জন্যই অন্য নির্মাতাপ্রতিষ্ঠানের মাধ্যমে স্মার্টফোন তৈরি করেছিল গুগল।

২০১০ সালে ছাড়া হয়েছিল নেক্সাস ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন নেক্সাস ১। নেক্সাস ব্র্যান্ডের আটটি স্মার্টফোন, চারটি ট্যাবলেট ও দুটি মিডিয়া প্লেয়ার বাজারে ছেড়েছিল গুগল।

নেক্সাস ব্র্যান্ডের ফোনগুলো হলো নেক্সাস ১, নেক্সাস এস, গ্যালাক্সি নেক্সাস, নেক্সাস ৪, নেক্সাস ৫, নেক্সাস ৬, নেক্সাস ৫এক্স ও নেক্সাস ৬পি। নেক্সাস ব্র্যান্ডের ট্যাবলেটগুলো হলো নেক্সাস ৭ (ফার্স্ট ও সেকেন্ড জেনারেশন), নেক্সাস ১০ ও নেক্সাস ৯। ডিজিটাল মিডিয়া প্লেয়ারগুলো হলো নেক্সাস কিউ এবং নেক্সাস প্লেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button