ব্রেকিং নিউজ

রামপাল প্রকল্প বাতিল না হলে ২৬ জানুয়ারি ঢাকায় হরতাল

Image result for রামপাল
ঢাকা: সুন্দরবন রক্ষায় রামপাল প্রকল্প বাতিলের দাবিতে ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

ঘোষণা অনুযায়ী, রামপাল প্রকল্প বাতিলসহ ৭ দফা দাবি বাস্তবায়নে ১৪ ডিসেম্বর দেশব্যাপী দাবি দিবস ও বিক্ষোভ মিছিল করবে জাতীয় কমিটি। একই ধরনের কর্মসূচি হবে ২৬ ডিসেম্বরও। এরপর ৭ জানুয়ারি বিশ্বব্যাপী প্রতিবাদ দিবস পালন করা হবে। এরমধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২৬ জানুয়ারি ঢাকা মহানগরে অর্ধদিবস সর্বাত্মক ধর্মঘট ও হরতাল পালন করা হবে।

শনিবার (২৬ নভেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত মহাসমাবেশ থেকে জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ এ কর্মসূচি ঘোষণা করেন।

তিন দিনের কর্মসূচি ঘোষণার পর জাতীয় কমিটির সদস্য সচিব বলেন, এরমধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২৬ জানুয়ারি ঢাকা মহানগরে অর্ধদিবস সাধারণ ধর্মঘট/কর্মবিরতি/হরতাল পালন করা হবে। সেদিনের কর্মসূচির পর ঘোষণা হবে আরও কঠোর কর্মসূচি।

তার আগে ১৪ জানুয়ারি দেশবাসীর সামনে জ্বালানি ও বিদ্যুৎখাতের জন্য সুলভ, টেকসই, পরিবেশ ও জনস্বার্থের অনুকূল বিকল্প মহাপরিকল্পনা উপস্থাপন করবে জাতীয় কমিটি।

দুপুরে শুরু হয় এ সমাবেশ। এতে যোগ দেয় জাতীয় গণফ্রন্ট, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), গণসংহতি আন্দোলনসহ কয়েকটি দল ও সাংস্কৃতিক সংগঠন।

সমাবেশে উত্থাপিত ৭ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সৌরবিদ্যু‍ৎ উৎসকে বিদ্যুৎ উৎপাদনের মূলধারায় আনা, সাগর ও স্থলভাগের গ্যাসসম্পদ দেশের সর্বত্র গ্যাস সংযোগ বিদ্যুৎ উৎপাদন ও শিল্পায়নে কাজে লাগানো, দায়মুক্তি আইন বাতিল ও খনিজসম্পদ রফতানি নিষিদ্ধকরণ আইন পাশ।

Spread the love

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *