বিবিধ

ওজন কমাতে সাহায্য করবে যে ৫টি খাবার

ওজন কমানোর রাস্তায় থাকলে খাদ্য তালিকায় এমন কিছু খাবার বেছে নিন যা দেহকে ভারী করবে না এবং পেটও রাখবে সুস্থ।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ওজন না বাড়ার পাঁচটি খাবার সম্পর্কে ধারণা দেওয়া হল।

ভাপানো মাছ/ মুরগি/ সবজি

প্রতিটা রেস্তোরাঁতেই তিন বেলায় দুই ধরনের খাবারের ব্যবস্থা থাকে। এর মধ্যে সেট মেন্যু এবং ভাপানো খাবার। চাইলে রসানো খাবার যুক্ত করতে পারেন। স্বাস্থ্যকর, হালকা ক্যালরি যুক্ত এসব খেলে ভারী অনুভব করবেন না।

Related Articles

শরবত

যারা ফলের আইসক্রিম খেতে পছন্দ করেন তারা প্রক্রিয়াজাত কৃত্রিম খাবার না খেয়ে তাজা মিষ্টি ফল থেকে তৈরি শরবত খেতে পারেন।

দুধ মুক্ত চকলেট পুডিং

দুগ্ধজাত খাবার শরীরে বাড়তি ওজন যোগ করতে পারে। যদি ওজন কমাতে চান তাহলে যতটা সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলুন। দুধ মুক্ত চকলেট পুডিং থেকে দুটা বাড়তি সুবিধা পেতে পারেন। প্রথমত, এর ফলে কড়া চকলেটের মজার স্বাদ পাবেন; দ্বিতীয়ত, ওজন বাড়বে না।

বেইক করা শষ্যের পাস্তা: বেইক করা পাস্তা খান এতে ভাজা পাস্তার তুলনার ক্যালরির পরিমাণ কম থাকে। হোল গ্রেইন বা শষ্যযুক্ত বেইক করা পাস্তা খান। এতে অতিরিক্ত পনির দেওয়া থাকে না।

রুটি ও ডাল

ওজন কমাতে ভারতীয় খাবারের তুলনা হয় না। যদি ‘কন্টিনেন্টাল’ খাবার সহজ লভ্য না হয় তাহলে ডাল ও আটার রুটি বেছে নিতে পারেন। এছাড়াও চাইলে অন্যান্য ভারতীয় খাবার যেমন- পালাক পনির, তান্দুরি মুরগি, সয়া চাপ ও কম আঁচে রান্না করা বাদামি চালের বিরিয়ানি খাওয়া যেতে পারে।

Back to top button