আন্তর্জাতিক

ইরান সব সময় বসনিয়ার জনগণ ও সরকারের পাশে থাকবে

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ সব সময় বসনিয়া হার্জেগোভিনার জনগণ ও সরকারের পাশে থাকবে।

তিনি আজ (শুক্রবার) বসনিয়া হার্জেগোভিনার রাজধানী সারায়েভোয় দেশটির প্রেসিডেন্ট পরিষদের সদস্য বাকের ইজ্জত বেগোভিচের সঙ্গে সাক্ষাতে এই মন্তব্য করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বসনিয়া হার্জেগোভিনার সব জাতিই ইরানর জন্য গুরুত্বপূর্ণ। তিনি বসনিয়ার সঙ্গে বাণিজ্য সহযোগিতা জোরদারের বিষয়ে বলেছেন, ইরান বসনিয়া হার্জেগোভিনার জন্য জ্বালানী সরবরাহের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর জাওয়াদ জারিফ পূর্ব ইউরোপ ও বলকান অঞ্চলে তার সফরের শেষভাগে গতকাল রাতে (বৃহস্পতিবার) বসনিয়া হার্জেগোভিনায় পৌঁছেছেন। ক্রোয়েশিয়া সফর শেষে তিনি বসনিয়ার রাজধানী সারায়েভোয় পৌঁছেছেন বলে ইরানের বার্তা সংস্থা ইসনা খবর দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফের নেতৃত্বে গত সোমবার দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক এক প্রতিনিধিদল পূর্ব ইউরোপ সফর শুরু করেন। সার্বিয়ায় দু’ দিনের সফর শেষে ইরানি প্রতিনিধি দল বুলগেরিয়া সফর করেছেন। গত বুধবার এই প্রতিনিধি দল ক্রোয়েশিয়ায় পৌঁছে। ইরানি প্রতিনিধিদল এসব দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের বিষয়সহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে মত বিনিময় করেছেন।

বসনিয়ার মুসলমানদের স্বাধীনতার সংগ্রামে ইসলামী ইরান গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা রেখেছিল।

Back to top button