বিজ্ঞান-প্রযুক্তি

আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

Image result for বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

আজ ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। জাতিসংঘের অংগ সংগঠন International Telecommunication Union (ITU) এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের ন্যায় বাংলাদেশেও দিবসটি উদ্যাপিত হচ্ছে। আইটিইউ এর ১৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছেEnabling the positive use of Artificial Intelligence for All ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি’।

গত ১২ মে ’বঙ্গবন্ধু স্যাটেলাইট -১’ মহাকাশে উৎক্ষেপনের মাধ্যমে তথ্য ও টেলিযোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী অধ্যায়ের সুচনা হলো। দেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটির অধিক। বেতার যন্ত্র, টেলিভিশন, স্যাটেলাইট, মোবাইল ফোন, ইন্টারনেট, অন-লাইন সেবা, বিমান কিংবা জাহাজে ভ্রমণ সর্বত্রই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে দ্রæততম সময়ের মধ্যে সেবা প্রদান সম্ভব হচ্ছে। এ প্রযুক্তির বদৌলতে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে জনগণ তাদের মৌলিক নাগরিক সেবাসমূহ এখন ঘরে বসেই পাচ্ছেন।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী

শেখ হাসিনা, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক এবং আইটিইউ এর মহাসচিব বাণী প্রদান করেছেন। ওসমানী মিলনায়তনে আয়োজিত দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

এ ছাড়া, দিবসটি উপলক্ষে জনগণের মধ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং সচেতনতা বৃদ্ধির লক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। বহুল প্রচারিত কয়েকটি জাতীয় দৈনিকে রঙ্গীন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে, বিসিএস (টেলিকম) সমিতি টেলিটেক জার্নালের বিশেষ সংখ্যা প্রকাশ করছে। দেশের বিভিন্ন স্থানে এবং রাজধানীর গুরুত্বপুর্ণ সড়কের পাশের্^ দিবসের প্রতিপাদ্য তুলে ধরে সচেতনতামূলক ফেস্টুন ও ব্যানার প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। মোবাইলে এসএমএস প্রদান ও টিভি চ্যানেলে স্ক্রল প্রচারের মাধ্যমে জনগণকে দিবস সম্পর্কে অবহিত করা হচ্ছে। -বিজ্ঞপ্তি

Back to top button