দশ মাসে ১৮ হাজার কোটি টাকার কৃষিঋণ

Image result for কৃষিঋণ

সামগ্রিকভাবে ব্যাংক খাতে সুদহার বাড়লেও কৃষি খাতে নয় শতাংশে অপরিবর্তিত থাকায় ঋণ বিতরণে অনীহা দেখাচ্ছে অনেক ব্যাংক। চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে দশ মাসে কৃষিতে ১৭ হাজার ৯৫৩ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে। পুরো বছরের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার যা ৮৮ শতাংশ। অথচ গত অর্থবছরের একই সময়ে মোট লক্ষ্যমাত্রার ৯৮ দশমিক ২৬ শতাংশ ঋণ বিতরণ হয়।

গত অর্থবছরে কৃষিতে ব্যাংকগুলোর মোট ঋণ বিতরণ করে ২০ হাজার ৯৯৯ কোটি টাকা। যা ছিল ১৭ হাজার ৫৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার তুলনায় ১৯ দশমিক ৬৫ শতাংশ বেশি। অথচ চলতি অর্থবছর কৃষি খাতে ২০ হাজার ৪০০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে। আগের অর্থবছরের প্রকৃত বিতরণের তুলনায় এবারে লক্ষ্যমাত্রা কম রয়েছে।

চলতি অর্থবছর সরকারি ব্যাংকগুলোর জন্য নয় হাজার ৫৯০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে। এপ্রিল পর্যন্ত বিতরণ হওয়া আট হাজার ২৯৪ কোটি টাকা মোট লক্ষ্যমাত্রার ৮৬ দশমিক ৪৮ শতাংশ। গত অর্থবছর এসব ব্যাংকের জন্য নির্ধারিত নয় হাজার ২৯০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৮৭ দশমিক ১৭ শতাংশ ঋণ বিতরণ হয়। আর বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য এবারে ১০ হাজার ৮১০ কোটি টাকা লক্ষ্যমাত্রা রয়েছে। ব্যাংকগুলো বিতরণ করেছে ৯ হাজার ৬৫৯ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ৮৯ দশমিক ৩৫ শতাংশ। গত অর্থবছর এসময়ে এসব ব্যাংক ক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছিল।

Spread the love

Related posts