অর্থ-বাণিজ্য

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়েছে

Image result for বাজেট

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবারের বাজেট বক্তৃতায় সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়ানোর ব্যাপারে নেওয়া বেশ কিছু পদক্ষেপের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, সেনা, নৌ ও বিমানবাহিনীর সক্ষমতা বাড়ানোর কার্যক্রম অব্যাহত আছে। আকাশসীমার ওপর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শনাক্তকরণ এলাকা (এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন) নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া সিলেটে বিমানবাহিনীর দুটি পূর্ণাঙ্গ ঘাঁটি স্থাপনের কাজ চলছে। চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে ২৯ হাজার ৮৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এ খাতে সংশোধিত বরাদ্দ ছিল ২৬ হাজার ৪১৫ কোটি টাকা। এ হিসাবে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৬৬৯ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে মোট বাজেটের ৫ দশমিক ৭ শতাংশ ছিল প্রতিরক্ষা খাতে বরাদ্দ। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ মোট বাজেটের ৫ দশমিক ৬ শতাংশ। এ হিসাবে মোট বাজেটের সঙ্গে তুলনা করলে প্রতিরক্ষা খাতে বরাদ্দ কমেছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় আরও বলেন, দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে আরও যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য দশটি স্থানে আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপন, ঊর্ধ্বস্তরে বায়ুর পর্যবেক্ষণ পদ্ধতির আধুনিকায়ন। এ ছাড়া স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতি এবং উইন্ড প্রোফাইলার স্থাপন, হালনাগাদ তথ্য-উপাত্ত সংবলিত ডিজিটাল মানচিত্র প্রণয়ন ও জিওডেটিক কন্ট্রোল নেটওয়ার্ক সংরক্ষণ, ন্যাশনাল স্পাশিয়াল ডাটা অবকাঠামো স্থাপন, ২টি টাইডাল স্টেশন স্থাপন ও সমগ্র বাংলাদেশে লিডার সার্ভের কাজ।

Back to top button