ব্রেকিং নিউজ

ফরমালিন নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই’

Image result for ‘ফল ও সবজিতে ফরমালিন নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই’

 ‘ফল ও সবজিতে ফরমালিনের উপস্থিতি নিয়ে ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কারণ নেই। প্রতিটি ফসলেই প্রাকৃতিকভাবে কিছু ফরমালডিহাইড তৈরি হয়, যা ওই ফসলের সংরক্ষণের জন্য সহায়ক হয়। এ মাত্রায় ফরমালিন শরীরের জন্য ক্ষতিকারক নয়।’

বুধবার রাজধানীতে ‘খাদ্য নিরাপত্তাবিষয়ক’ সেমিনারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন এ কথা বলেন।

তিনি জানান, ফরমালডিহাইডের একটি নির্দিষ্ট মাত্রার দ্রবণকে ফরমালিন বলা হয়। কেবল ফরমালিনে কোনো সবজি ও ফল দীর্ঘ সময়ের জন্য পুরোপুরি ডুবিয়ে রাখলে তখনই শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে।

মানিক মিয়া এভিনিউয়ের সেচভবনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের (বারটান) সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে সরকারি, বেসরকারি ও বিভিন্ন সংস্থার ৩২ জন নিরাপদ খাদ্যবিষয়ক বিশেষজ্ঞ অংশ নেন।

বারটানের পরিচালক (যুগ্মসচিব) কাজী আবুল কালামের সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রউফ।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর গবেষণা কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ড. লতিফুল বারী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, ফসল সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ স্বাস্থ্যসম্মত না হওয়ায় তা গ্রহণের ফলে আমাদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপর রান্না করতে গিয়ে খাদ্যের পুষ্টি গুণাগুণ কমে আসে। তিনি আরও বলেন, খাবারের আগে ভালোভাবে হাত পরিষ্কার করলে অন্তত ৫০ শতাংশ রোগজীবাণু থেকে রক্ষা পাওয়া সম্ভব।

জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থার (ফাউ) ঊর্ধ্বতন পুষ্টিবিদ ড. ললিতা ভট্টাচার্য বলেন, মানুষের মাঝে খাদ্য নিরাপত্তা বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে, কিন্তু আতঙ্ক ছড়ানো যাবে না। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে পুষ্টি সম্পর্কে সচেতনতা সৃষ্টি হওয়া সম্ভব।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আবদুর রউফ বলেন, দেশে খাদ্য নিরাপত্তাবিষয়ক অনুমোদিত পরীক্ষাগার তৈরীর জন্য প্রকল্প প্রস্তাব পেশ করলে সরকার সাড়া দেবে।

Spread the love

Related posts