ঋণের সুদহার কমছে আজ

ঋণের সুদহার কমছে আজ এর ছবির ফলাফল

ব্যাংক ঋণের ক্ষেত্রে সিঙ্গেল ডিজিট সুদহার আজ থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু এটি নিয়ে দেখা দিয়েছে নানা শঙ্কা। কেউ বলছেন, আংশিক কার্যকর হবে। আবার কেউ বলছেন, বিশেষ কিছু ঋণের ক্ষেত্রে এ ছাড় দেয়া হবে।

গত ২০ জুন এক বৈঠকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং ছয় শতাংশ সুদে তিন মাস মেয়াদি আমানত নেয়া হবে। একই ঘোষণা দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও।

এ বিষয়ে জানতে চাইলে রূপালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান শনিবার যুগান্তরকে বলেন, রোববার (আজ) থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট শতভাগ কার্যকর করবে। অনেক ঋণ আগেও সিঙ্গেল ডিজিট বা তার কাছাকাছি অথবা একটু বেশি ছিল। এখন শুধু বর্ধিত অংশ কমিয়ে আনা হবে।

সিঙ্গেল ডিজিট কার্যকরে কোনো বাধা দেখছে না বিএবিও। শনিবার বিকালে বিএবি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার যুগান্তরকে বলেন, ৩৮টি বেসরকারি ব্যাংকের মধ্যে ২২টি ব্যাংকের এমডি ঋণের সুদ সিঙ্গেল ডিজিটে নামানোর ঘোষণা কার্যকরে প্রতিশ্রুতি দিয়েছেন। ২২টি ব্যাংক পারলে অন্য ব্যাংক কেন পারবে না? তিনি বলেন, এ ঘোষণা স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এতে অর্থমন্ত্রী এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরও সম্মতি দিয়েছেন। তাহলে কার্যকর করতে সমস্যা কোথায়?

নজরুল ইসলাম আরও বলেন, ঋণের সুদ কমাতে প্রধানমন্ত্রী তিন মাস আগে বলেছেন। এত দিনেও তারা প্রস্তুতি নিল না কেন? প্রতি বছর এত লাভ করার দরকার নেই। দেশের কোনো শিল্পে ১২ শতাংশ লাভ হয় না। কেবল ব্যাংকিং খাতে হয়। এবার লাভ করা যাবে না। তিনি বলেন, আজ থেকে প্রত্যেক ব্যাংকের এমডি এটি কার্যকর করবে। পুরাতন-নতুন বলে কোনো ঋণ থাকবে না। এমনকি খাত বা ঋণের পরিমাণ নিয়েও কথা হবে না। সব ঋণ মিলে একাকার। সব ঋণের ক্ষেত্রে ঘোষিত সুদহার প্রযোজ্য।

Spread the love

Related posts