ব্রেকিং নিউজ

৪১৯ যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ল প্রথম হজ ফ্লাইট

Image result for ফ্লাইট

বাংলাদেশ থেকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে এ বছরের প্রথম হজ ফ্লাইট। আজ শনিবার সকাল ৭ টা ৪৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায় ফ্লাইটটি।

এসময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। হজযাত্রীদের সঙ্গে দুই মন্ত্রী কুশলাদি বিনিময় করেন এবং দোয়া ও মোনাজাতের মাধ্যমে প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, এবার কোনও হজযাত্রী ট্রাভেল এজেন্সির দ্বারা প্রতারণার শিকার হবে না।  তিনি বলেন, ‘শতভাগ নিশ্চিত করছি, কেউ কোনও ধরনের প্রতারণার শিকার হবে না।’ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী বলেন, বিমানের অবিক্রীত ১০ হাজার টিকিট শিগগিরই বিক্রি হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, প্রথম দিনে হজ ফ্লাইট বিজি-৩০১১ বেলা ১১টা ৫৫ মিনিটে, বিজি-৫০১১ বিকাল ৩টা ৫৫ মিনিটে এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ৮টা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার সিডিউল করা হয়েছে। হজ্বযাত্রী পরিবহনের জন্য আগামী ১৫ আগস্ট পর্যন্ত চলবে হজ ফ্লাইট। এর পর হজের ফিরতি ফ্লাইট  ২৭ আগস্ট থেকে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হবে।

উল্লেখ্য, এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ যাত্রী হজ পালনে সৌদি আরবে যাবেন। এর মধ্যে সরকারি ডেলিগেটসহ ৬৪ হাজার ৫০০ হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স। ১৫৫টি বহির্গমন ও ১৪৩টি ফিরতি ফ্লাইটের স্লট রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। এ বছর চট্টগ্রাম থেকে ৯টি এবং সিলেট থেকে ৩টি হজ-ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এ বছর মোট ৬৩ হাজার ৫৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) জন ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রী হয়ে জেদ্দা যাবেন। এই হজ যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের ৪টি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজ যাত্রীরা পবিত্র ভূমিতে যাবেন। এ বছর সৌদি সরকার নির্ধারিত বরাদ্দকৃত ফ্লাইটের বাইরে অতিরিক্ত কোনো ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হবে না বলেও জানিয়েছে

Spread the love

Related posts