আন্তর্জাতিক

উগ্র ওয়াহাবি মতবাদের কারণে ব্রিটেনে ইসলাম-ভীতি বাড়ছে

Image result for ওহাবী

ইসলাম সম্পর্কে ব্রিটেনবাসীর অজ্ঞতা, সৌদি সমর্থিত সন্ত্রাস এবং উগ্র ওয়াহাবি মতবাদের কারণে ব্রিটেনে ইসলাম-ভীতি বাড়ছে। ইরানের প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেছেন লন্ডন থেকে প্রকাশিত ‘পলিটিক্স ফার্স্ট ম্যাগজিন’র সম্পাদক মারকাস পাপাদোগলাস।

তিনি বলেন, ওয়াহাবি মতবাদের মধ্যদিয়ে সৌদি আরব ঘৃণা ও সন্ত্রাসের বিস্তার ঘটাচ্ছে। পাশাপাশি লন্ডনসহ পুরো পশ্চিমা বিশ্বে ইসলাম সম্পর্কে ব্যাপক অজ্ঞতার কারণে এ সমস্যা দিন দিন বেড়ে চলেছে।

মরকাস বলেন, “ব্রিটেনের লোকজন দ্বিধাগ্রস্ত কারণ তারা মনে করে সৌদি আরব থেকে যা বেরিয়ে আসছে সেটাই ইসলাম। তারা এও বিশ্বাস করে যে, সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ যা করছে তাই হচ্ছে ইসলামের সত্যিকারের রূপ যদিও তা সত্য নয়।”

মারকাস বলেন, “সৌদি আরব দেশের ভেতরে ও বাইরে যা প্রচার করছে তা আসলে ইসলাম নয়, এটা হচ্ছে ন্যায়ভ্রষ্টতা এবং শান্তিপূর্ণ একটি ধর্মের বিকৃত ব্যাখ্যা।”  ব্রিটেনের এ বিশ্লেষক আরো বলেন, সিরিয়ায় সন্ত্রাসীরা যা করছে তা ইসলামের প্রতিনিধিত্ব করে না; তারা শুধু ওয়াহাবি মতবাদ অনুসরণ করছে। ২০১৭ সালে ব্রিটেনে রেকর্ডসংখ্যক ইসলাম-বিদ্বেষী হামলার ঘটনা ঘটেছে যা ২০১৬ সালের চেয়ে শতকরা ২৬ ভাগ বেশি।

Back to top button