ব্রেকিং নিউজ

মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপের জন্য স্বাধীন হওয়ার সুযোগ: ফরাসি অর্থমন্ত্রী

Image result for ইউরোপিয়ান ইউনিয়ন

ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লু মেয়ার বলেছেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের ফলে ইউরোপের সামনে আমেরিকার কাছ থেকে আলাদা হয়ে স্বতন্ত্র অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার সুযোগ এনে দিয়েছে।

তিনি আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহিত নীতির সমালোচনা করে বলেন, আমেরিকার ক্ষমতার শীর্ষে ট্রাম্পের উপস্থিতি ‘ইউরোপীয় নেতাদের মধ্যে আরো শক্তিশালী অবস্থান গ্রহণ করার’ স্পৃহা সৃষ্টি করেছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহালের প্রতি ইঙ্গিত করে ফ্রান্সের অর্থমন্ত্রী বলেন, “নিঃসন্দেহে ইরানের সঙ্গে আমেরিকার সংকট ইউরোপকে স্বাধীন অর্থনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলার সুযোগ এনে দিয়েছে যেসব প্রতিষ্ঠানের মাধ্যমে ইউরোপ যার সঙ্গে খুশি বাণিজ্য করতে পারে।”

নিউ ইয়র্কে সম্প্রতি পরমাণু সমঝোতার অবশিষ্ট পক্ষগুলোর সঙ্গে ইরানের বৈঠক অনুষ্ঠিত হয়

সম্প্রতি তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানী, ইউরোপীয় ইউনিয়ন এবং রাশিয়া ও চীন নিউ ইয়র্কে ইরানের সঙ্গে এক বৈঠক করে। বৈঠকে ওইসব দেশ ঘোষণা করে, আগামী মাসে ইরানের ওপর আমেরিকার তেল ও ব্যাংকিং নিষেধাজ্ঞা চালু হওয়ার আগেই তেহরানের সঙ্গে লেনদেনের জন্য একটি নয়া অর্থনৈতিক ব্যবস্থা চালু করা হবে।

ফ্রান্সের অর্থমন্ত্রী এ সম্পর্কে আরো বলেছেন, “আমরা ইরানের সঙ্গে ব্যবসা করতে পাব কিনা সে সিদ্ধান্ত আর আমেরিকাকে নিতে দেয়া হবে না।”

মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করতে গিয়ে ফরাসি অর্থমন্ত্রী শুধু ইরান প্রসঙ্গে সীমাবদ্ধ থাকেননি। তিনি বলেছেন, ট্রাম্প বাণিজ্যিক যুদ্ধ শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন এবং তিনি মনে করছেন এ যুদ্ধে তিনি জয়ী হবেন। কিন্তু আমি বলছি, এ যুদ্ধে কেউ জয়ী হবে না।” ইউরোপীয় দেশগুলো ঐক্যবদ্ধভাবে আমেরিকার ভ্রান্ত নীতি মোকাবিল করবে বলে তিনি উল্লেখ করেন।

Spread the love

Related posts