সন্তানকে বুকের দুধ খাওয়ান স্তন ক্যান্সার এড়িয়ে চলুন’

Image result for ক্যান্সার

সন্তানকে নিয়মিত বুকে দুধ খাইয়ে স্তন ক্যান্সারকে এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ।

আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে ক্যান্সার বিষয়ক এক সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, স্তন ক্যান্সার হওয়ার জন্য বিভিন্ন ফ্যাক্টর কাজ করে। তবে স্তন ক্যান্সারের সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সকল মাকে স্তন ক্যান্সারকে এড়িয়ে চলার জন্য সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এ ছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তান ক্যান্সার বেশি হওয়ার ঝুঁকি থাকে।

ডিআরইউ’র সভাপতি সাইফুল ইসলাম সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভর সঞ্চালনায় অনুষ্ঠানে সংগঠনটির সদস্য ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

‘স্তন ক্যান্সার সচেতনতার মাস’ উপলক্ষে পুরো অক্টোবরজুড়ে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ডিআরইউ’র নারী সদস্য ও সদস্যদের পরিবারের (নারী) জন্য প্রাথমিক পরীক্ষারও (স্ক্রিনিং) ব্যবস্থা রয়েছে। ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনসহ আরও দুইজন নারী চিকিৎসক স্তন ক্যান্সার বিষয়ক প্রশ্ন জিজ্ঞাসার উত্তর ও স্ক্রিনিং-এ অংশ নিচ্ছেন। ডিআরইউ সদস্য ও পরিবারের সদস্যরা (নারী) ফ্রি বিশেষজ্ঞ পরামর্শ পাচ্ছেন।

Spread the love

Related posts