সারা বিশ্বে সন্ত্রাসবাদে অর্থ দিচ্ছে সৌদি আরব: মার্কিন সিনেটর

Image result for সৌদি আরব

মার্কিন প্রভাবশালী সিনেটর র‍্যান্ড পল বলেছেন, সারা বিশ্বে সন্ত্রাসবাদে অর্থ যোগান দিচ্ছে সৌদি আরব। তিনি সৌদি আরবকে সন্ত্রাসবাদের মদদদাতা আখ্যা দিয়ে বলেন, দেশটির বাজে আচরণের জন্য কোনোভাবেই উৎসাহ দেয়া উচিত নয়।

মন্টানা অঙ্গরাজ্যে গতকাল (শনিবার) এক সমাবেশে দেয়া বক্তৃতায় তিনি ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন বর্বর যুদ্ধের নিন্দা করেন। ওই সমাবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র উপস্থিত ছিলেন।

মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য র‍্যান্ড পল বলেন, “আমাদেরকে এভাবেই চিন্তা করতে হবে যে, সৌদি আরবের বিষয়ে সবকিছু অন্ধভাবে চলছে, তারা ইয়েমেনে এমন এক যুদ্ধে জড়িত যার ফলে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে।” ইয়েমেন যুদ্ধ পরিচালনার জন্য সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে উৎসাহ দিচ্ছে।

র‍্যান্ড পল আরো বলেন, “সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দিলে তারা বুঝতে পারবে; যদি যন্ত্রাংশ দেয়া না হয় তাহলে দুই থেকে তিন মাসের মধ্যে তাদের বিমান বাহিনী অকেজো হয়ে পড়বে।”

র‍্যান্ড পল বলেন, নাইন ইলেভেনের হামলায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি নাগরিক। তিনি প্রশ্ন করে বলেন, “সারা বিশ্বে কেন এত সন্ত্রাসবাদ? এর কারণ হচ্ছে- সৌদি আরব অর্থ দিচ্ছে।”

Spread the love

Related posts