দেশের বাজারে এসেছে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি

Image result for দেশের বাজারে এসেছে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি

দেশের বাজারে এসেছে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি। জার্মানিভিত্তিক গাড়ি নির্মাতা কম্পানি বিএমডব্লিউ এনেছে এই গাড়ি। বিএমডব্লিউ ৫৩০ই, বিএমডব্লিউ ৭৪০এলই এক্সড্রাইভ এবং বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই মডেলের তিনটি বিদ্যুৎচালিত আইপারফরম্যান্স প্লাগ-ইন হাইব্রিড ভেহিক্যাল (পিএইচইভি) দেশের বাজারে উন্মোচন করলো বিএমডব্লিউ’র একমাত্র অনুমোদিত আমদানীকারক ও ডিলার এক্সিকিউটিভ মোটরস লি.। এই গাড়ি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটারের বেশি চলতে পারে।

আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউ এর ডিলার এক্সিকিউটিভ মটর কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়ি তিনটি উম্মোচন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ মোটরসের অপারেশন বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল, আফটার সেলস বিভাগের ডিরেক্টর মো. বজলুল করিমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বাংলাদেশের উপযোগী করে এটি বাজারজাত করছে এক্সিকিউটিভ মটরস। এটি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা প্রদান করে।

প্রতিটি আইপারফরম্যান্স গাড়ি কম কার্বন নির্গমন করে যেখানে গাড়ি চালনার সর্বোচ্চ উপভোগ্য বিষয়টি নিশ্চিৎ হয় যা বিএমডব্লিউ’র মতো ব্র্যান্ড থেকে আশা করা বাঞ্চনীয়। প্রতিদিন বিদ্যুৎচালিত গাড়ি চালানোর অভিজ্ঞতার পাশাপাশি অত্যাধুনিক ও অভিনব সব ফাংশনের ব্যবহার নিশ্চিৎ করা হয়েছে নতুন মডেলের গাড়িগুলোতে।

তেল ও বিদ্যুতের সমন্বয়ে এই মডেলের গাড়িতে এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। সাধারণত অনেক মোটরসাইকেলেও প্রতি লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যায় না। অথচ বহুল প্রতিক্ষিত বিএমডব্লিউয়ের বিদ্যুৎচালিত গাড়িতে মাত্র এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটারে অনায়াসে চলা সম্ভব।

বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভে ১২ ভল্টের ব্যাটারি রয়েছে। মাত্র  সাড়ে তিন ঘণ্টায় ফুল চার্জে ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে জ্বালানি তেল ছাড়াই। তেল ও বিদ্যুতে ভ্রমণের ফলে ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে থাকবে।

এই মডেলের গাড়িতে জ্বালানি তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। ঘণ্টায় সাধারণ গতি ১০০ কিলোমিটার, সর্বোচ্চ গতি ১৪০ কিলোমিটার।

দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও নতুন গাড়ি আমদানি করছি। জলবায়ূ পরিবর্তনের কথা বিবেচনা করে আমরা আগামীতে আর কোনও পেট্রোলচালিত গাড়ি আনবো না। আমাদের বাজারেও আগামীতে বিদ্যুৎচালিত গাড়ির বাজার হবে।

তিনি বলেন, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের হাইব্রিড গাড়িটি আমাদের নতুন ব্র্যান্ড। এটি ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি চলতে সক্ষম। এতে স্থান পেয়েছে বিএমডব্লিউ এর নতুন সব সংযোজন।

‘সেভেন সিরিজের এই গাড়িটি একবার চার্জে ৪০ কিলোমিটার চলবে। চার্জ ফুরানোর পর এটির পেট্রোলচালিত ইঞ্চিন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। ওই ইঞ্জিন চালু হওয়ার পর সেখান থেকে আবার ব্যাটারি চার্জ নেয়া শুরু করবে। অর্থাৎ এক্সটার্নাল ও ইন্টারনাল দুই মাধ্যম থেকে চার্জ নিতে পারবে গাড়িটি।’

গাড়িটির তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। এই তেল ও পুনরায় চার্জ করা ব্যাটারি দিয়ে গাড়ি সমন্বিতভাবে চলবে। ইঞ্জিন থেকে প্রায় ৩ ঘণ্টায় ব্যাটারি পুনরায় চার্জ হয়।

গাড়ি তিনটির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা।

সাজিদ বলেন, হাইব্রিড গাড়ির চেয়ে একধাপ এগিয়ে হাইব্রিড প্লাগ ইন গাড়ি। কেননা, হাইব্রিড গাড়ির ব্যাটারি চার্জ করা যায় না। কিন্তু হাইব্রিড প্লাগ ইন গাড়ির ব্যাটারি চার্জ দেয়া যায়। এতে করে জ্বালানি ছাড়াই ব্যাটারির সহায়তায় বেশ লম্বা দূরত্ব অতিক্রম করা যায়।

বিএমডব্লিউর নতুন তিনটি গাড়িতেই পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে সার্ভিস ওয়্যারেন্টি, রক্ষণাবেক্ষণ এবং বিনামূল্যে মেরামত সুবিধা।

Spread the love

Related posts