ঢাকায় হবে সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল    

Image result for সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল    

রাজধানী ঢাকায় সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও নির্দেশনা অনুযায়ী দেশে ক্যান্সারের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে এ হাসপাতালটি নির্মাণ করা হবে। এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, এই হাসপাতাল চালু হলে সাধারণ মানুষ দেশেই সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের চিকিৎসা পাবে।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক হাজার শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন সংক্রান্ত সভায় তিনি এই তথ্য জানান।

সভায় তিনি এ হাসপাতালের নাম বঙ্গবন্ধু সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল রাখার প্রস্তাব করেন।

চীন সরকারের অর্থায়নে এ প্রকল্পের প্রস্তাবিত নকশা প্রদর্শনীসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয় সভায়। এ সময় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক ও আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক আব্দুস সাত্তারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত দশ বছরে বর্তমান সরকার অগ্রাধিকার ভিত্তিতে বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করেছে। সম্প্রতি রাজধানীতে ৫০০ শয্যার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল, গ্যাস্ট্রোলিভার হাসপাতাল উদ্বোধন করা হয়। এর আগে ঢাকায় নাক, কান ও গলা ইনস্টিটিউট ছাড়াও গাজীপুরে শেখ ফজিলাতুন্নেছা মেমোরিয়াল কেপিজি বিশেষায়িত হাসপাতাল, গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেসা চক্ষু হাসপাতাল নির্মিত হয়। এর ফলে রোগীদের বিদেশমুখিতা কমছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও নির্দেশনা অনুযায়ী দেশে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল করার লক্ষ্যে ইতোমধ্যেই বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

Spread the love

Related posts