ব্রেকিং নিউজ

ইহুদিবাদী ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মধ্যপ্রাচ্যে আমেরিকার সৈন্য মোতায়েন

Image result for israel america

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিজের ঘনিষ্ঠ মিত্র ইহুদিবাদী ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মধ্যপ্রাচ্যে আমেরিকার সৈন্য মোতায়েন থাকবে। সৌদি সরকারের সমর্থন ছাড়া ইসরাইলকে এ অঞ্চল ত্যাগ করতে হতো বলে ব্ক্তব্য দেয়ার পর এ মন্তব্য করেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প আজ (বুধবার) মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা একটি পয়েন্টে এ সিদ্ধান্তে পৌঁছেছি যে মধ্যপ্রাচ্যে আমাদের উপস্থিতির কোনো প্রয়োজন নেই। তবে কেবল ইসরাইলের স্বার্থে আমাদেরকে এখানে থাকবে হবে।”  ট্রাম্প বলেন, “তেল উৎপাদনের ইস্যুতে মধ্যপ্রাচ্যে আর মার্কিন সেনার উপস্থিতির প্রয়োজন নেই।কারণ তেলের মূল্য কমতে থাকায় সৌদি আরবের ওপর আমাদের নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই।” ট্রাম্প বলেন, “তেলের ওপর নির্ভর করে মধ্যপ্রাচ্যে থাকার ভিত্তি দিন দিন কমে যাচ্ছে। কারণ আমরা আগের চেয়ে আরো অধিক পরিমাণে তেল উৎপাদন করছি।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার ফ্লোরিডায় একই প্রসঙ্গে সৌদি সরকারের প্রতি তার সরকারের সমর্থনের যুক্তি দেখিয়ে বলেন, সৌদি সরকার আমাদের খুবই শক্তিশালী মিত্র। এই সরকারের অনুপস্থিতিতে ইসরাইল বড় ধরনের সংকটে পড়বে।

সৌদি সরকার তেলের দর কমিয়ে রাখছে বলেও তিনি উল্লেখ করেন। সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক হারালেই বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দেবে এবং তেলের দর ব্যারেল প্রতি ৫০ ডলার করে বেড়ে যাবে। সৌদি সরকার মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল অংকের পুঁজি বিনিয়োগ করে রেখেছে বলেও ট্রাম্প উল্লেখ করেন।

Spread the love

Related posts