সালাম দাঁড়িয়ে দেয়াই সম্মানিত শরীয়ত উনার নির্দেশ

সাইয়্যিদ শুয়াইব আহমদ:পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে সালাম শরীফ পেশ করার নিয়ম ও আদব সম্পর্কে ইরশাদ মুবারক হয়েছে, বিশিষ্ট ছাহাবী হযরত আবু হুরায়রা রদ্বিয়াল্লাহ তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-

يُسَلِّمُ الرَّاكِبُ عَلَ الْـمَاشِيُّ وَالْـمَاشِيُّ عَلَى الْقَاعِدِ وَالْقَلِيْلُ عَلَى الْكَثِيْرِ

অর্থ: “আরোহী ব্যক্তি পদব্রজে চলাচলকারী ব্যক্তিকে এবং পদব্রজে চলাচলকারী ব্যক্তি বসা ব্যক্তিকে এবং অল্পসংখ্যক ব্যক্তি বেশি সংখ্যক ব্যক্তিকে সালাম দিবে।” (বুখারী শরীফ, মুসলিম শরীফ)
আরেক বর্ণনায় উল্লেখ রয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-
يُسَلِّمُ الصَّغِيْرُ عَلَى الْكَبِيْرِ وَالْـمَارُّ عَلَى الْقَاعِدِ

অর্থ: কম বয়সী বয়োজোষ্ঠকে, পথ অতিক্রমকারী উপবেসণকারীকে সালাম দিবে। (বুখারী শরীফ)
উক্ত পবিত্র হাদীছ শরীফসহ আরো অনেক পবিত্র হাদীছ শরীফ উনাদের মধ্যে দাঁড়িয়ে সালাম দেয়ার বিষয়টি সুস্পষ্ট হয়ে গেছে। কিন্তু এমন কোনো বর্ণনা কেউ দেখাতে পারবে না, যেখানে বসে সালাম দেয়ার কথা উল্লেখ রয়েছে।

তাছাড়া সাধারণ মু’মিন মুসলমান উনাদেরকে যেখানে দাফন করা হয় সেই কবরস্থানে বসা নিষেধ। সেখানে কবরবাসী মু’মিন মুরদেগাঁ উনাদেরকে দাঁড়িয়ে সালাম দেয়া হয়, ওলীআল্লাহ উনাদের মাযার শরীফ গিয়ে সালাম দেয়ার নিয়ম একই অর্থাৎ দাঁড়িয়েই সালাম দিতে হবে। যদি তাই হয়, তাহলে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বসে সালাম শরীফ পেশ করার কোনো দলীল আছে কি? কাছের ও দূরের সবকিছুই সমভাবে তিনি দেখছেন। সুবহানাল্লাহ!

Spread the love

Related posts