ব্রেকিং নিউজ

এবার ‘বাংলা স্কুল’ চালু হচ্ছে স্পেনের মাদ্রিদে

আন্তর্জাতিক ডেস্ক:স্পেনের রাজধানী মাদ্রিদে আবারও চালু হতে যাচ্ছে বাঙালি নব প্রজন্মের বাংলা শেখার একমাত্র অবলম্বন ‘মান্নান বাংলা স্কুল’। ২০১০ সালে প্রতিষ্ঠার পর দুই দফায় বন্ধ হওয়া এ স্কুলটি মার্চ মাসেই শুরু হবে বলে স্কুল পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে।

উদ্যোক্তাদের অন্যতম দ্বীন মোহাম্মদ মজুমদার মান্নানের নামে স্কুলটি প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে। প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মনোয়ার হোসেন মনু ও সাধারণ সম্পাদক দুলাল সাফা। লাভাপিয়েসে ঘর ভাড়া করে স্কুলের কার্যক্রম পরিচালিত হতো। সে মালিক ঘরটি বিক্রি করে দেয়ায় স্কুলটি বন্ধ হয়ে যায়।

২০১৬ সালের শেষের দিকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের কার্যালয়ে সপ্তাহের শনি ও রবি বার বিকেল ৬টা থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত বাংলা স্কুলের জন্য বরাদ্দ দেয়া হয়। কিন্তু বেশিদিন গড়ায়নি স্কুলের কার্যক্রম। ওই বছরই স্কুল বন্ধ হয়ে যায় আবারও।

মাদ্রিদে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’ এর সভাপতি ফজলে এলাহি বলেন, আমার বাচ্চা বাংলা শেখার মতো কোন মাধ্যম পাচ্ছে না। বাংলা স্কুল হওয়া খুবই প্রয়োজন।

স্থানীয় মাহবুবুল হক বাবুল ও তিথলী হক আক্ষেপের সুরে বলেন, মাদ্রিদে বাংলা স্কুল চালু হওয়া সময়েরই দাবি। আমাদের বাচ্চারা যদি বাংলা শিখতে না পারে, তবে অদূর ভবিষ্যতে আমাদের বাঙালি সংস্কৃতি প্রবাসে হারিয়ে যাবে।

বাঙালি কমিউনিটির চাওয়াকে প্রধান্য দিয়ে গত ১৩ জানুয়ারি বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নির্বাচনের সময় অংশগ্রহণকারী দু’টি প্যানেলের নির্বাচনী ইশতেহারে বাংলা স্কুল চালু প্রসঙ্গটি গুরুত্ব পায়।
নির্বাচনে বিজয়ী সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক জানান, স্বাধীনতার মাসেই বাংলাদেশ অ্যাসোসিয়েশনের তত্ত্বাবধানে বাংলা স্কুল কার্যক্রম চালু হবে।

‘মান্নান বাংলা স্কুল’ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দুলাল সাফা বলেন, স্কুলটি পুনরায় চালুর জন্য আমরা ঘর খুঁজছি। তবে শুনেছি বাংলাদেশ অ্যাসোসিয়েশন উদ্যোগ নিচ্ছে। আমরা সবাই বসে যদি আবারও স্কুলটি চালু করতে পারি, তবে এখানকার বাঙালি শিশু কিশোররা বাংলা শিখতে পারবে।

স্কুল পরিচালনা কমিটির বর্তমান সভাপতি মোহাম্মদ বেলাল বলেন, শীঘ্রই বাংলা স্কুল চালু হচ্ছে এবং এজন্য আমরা প্রস্তুতিও নিচ্ছি।

Spread the love

Related posts