ব্রেকিং নিউজ

বেসামরিক সরকারের দাবিতে ব্যাপক বিক্ষোভ সুদানে

আন্তর্জাতিক ডেস্ক : বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে সুদানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছে কয়েক লাখ লোক। গত সপ্তাহে প্রেসিডেন্ট ওমর আল বশিরের পদত্যাগ দাবিতে যে বিক্ষোভ হয়েছিল বৃহস্পতিবারের বিক্ষোভে তার চেয়ে অনেক বেশি লোক অংশ নিয়েছে।

গত সপ্তাহে বশিরকে উৎখাতের পর ক্ষমতা দখল করে সেনাবাহিনী। পরে সেনাবাহিনী জানায়, বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে দুই বছর ক্ষমতায় থাকবে সেনাবাহিনী। একইসঙ্গে তারা দুর্নীতিবিরোধী অভিযানসহ বিক্ষোভকারীদের কিছু দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে বিক্ষোভকারীরা সেনাবাহিনীর এই প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।তারা সরাসরি বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার বিকেলে কয়েক লাখ বিক্ষোভকারী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অবস্থান নেয়। এসময় তারা ‘স্বাধীনতা ও বিপ্লব জনগণের পছন্দ’,‘বেসামরিক সরকার, বেসামরিক সরকার’ ইত্যাদি স্লোগান দেয়। এসময় সেখানে স্থাপিত বিশাল টেলিভিশন স্ক্রিনে নিরাপত্তা বাহিনীর হাতে নিপীড়নের শিকারের ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।

২৪ বছরের বিক্ষোভকারী সাবিয়া আব্দাল্লাহ বলেন, ‘বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত আমরা রাজপথে থাকব। আমরা সামরিক শাসনের পতন ঘটাব।’

Spread the love

Related posts