বিবিধ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়শ

লাইফষ্টাইল ডেস্ক: ঢেঁড়শ গ্রীষ্মকালীন একটি সবজি। গোটা বিশ্বেই এর চাষ হয়। খেতে সুস্বাদু এই সবজিটি পুষ্টি গুণেও ভরপুর। ঢেঁড়শে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খনিজ, ভিটামিন এবং উচ্চ পরিমাণে ফাইবার থাকায় এটি শরীর সুস্থ রাখতে ভূমিকা রাখে।

ঢেঁড়শে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় এটি হজমশক্তি বাড়াতে ভূমিকা রাখে। এছাড়া গ্যাস্ট্রিকের সমস্যা, বমি বমি ভাব এবং কোষ্টকাঠিন্য দূর করে। ঢেঁড়শে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। এ কারণে এটি রক্তচাপ কমাতে বেশ কার্যকরী। পটাশিয়াম এমন একটি উপাদান যা শরীরে সোডিয়ামের ভারসাম্য ঠিক রাখে। এছাড়া রক্তপ্রবাহ ঠিক রাখতেও সাহায্য করে। ফলে হৃদরোগজনিত জটিলতা কমে।

ঢেঁড়শে ফাইবার থাকায় এটি দীর্ঘক্ষণ পেট ভরা থাকতে সাহায্য করে। এ কারণে এটি ওজন নিয়ন্ত্রণেও বেশ কার্যকরী। ঢেঁড়শে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিকেলের বিরুদ্ধে কাজ করে। এছাড়া এতে থাকা ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঢেঁড়শে ভিটামিন ‘এ’ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে চোখের মাসকুলার ডিজেনারেশনজনিত জটিলতা কমায়।

ঢেঁড়শের খোসা এবং বীজ শরীরে গ্লুকোজের মাত্রা কমায়। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ উপকারী। ঢেঁড়শে অ্যান্টি-অ্যাডহেনসিভ উপাদান থাকায় এটি গ্যাস্ট্রিক সমস্যা কমাতে সাহায্য করে।

Related Articles
Back to top button