আন্তর্জাতিক

ওড়িষ্যার পর কলকাতা বিমানবন্দরও বন্ধ ঘোষণা

নিউজ  ডেস্ক : প্রলয়ংকরী শক্তি নিয়ে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ফনির তাণ্ডব থেকে রক্ষা পেতে দক্ষিণ ভারতসহ ভারতের উপকূলবর্তী এলাকাগুলোতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ফনির প্রভাবে কলকাতাসহ দক্ষিণ ভারতে প্রবল বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাস আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

ফণীতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল প্রাথমিকভাবে একদিনের জন্য বন্ধ রাখার কথা জানানো হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সব বিমান বাতিল করে দেয়া হয়েছে।
অন্যদিকে বৃহস্পতিবার মধ্যরাত থেকে ওড়িষ্যার বিমানবন্দরে থেকে সব বিমান বাতিল করে দেয়া হয়েছে।

‘এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ ফনির প্রভাবে ওড়িষ্যার ভুবনেশ্বর বিমানবন্দরে আজ বৃহস্পতিবার মধ্য রাত থেকেই সব ফ্লাইট বাতিল করে দেয়া হয়েছে। তবে কবে ফের বিমান চলাচল চালু করা সম্ভব হবে, তা এখনও ঠিক হয়নি।

সৈকত শহর পুরির উপকূলে শুক্রবার দুপুরের দিকেই আছড়ে পড়ার সম্ভাবনা ঘুর্ণিঝড় ফনির। কিন্তু বৃহস্পতিবার বিকেল থেকেই পুরির আবহাওয়া খারাপ হতে শুরু করেছে। শুরু হয়েছে প্রবল বৃষ্টি। এই কারণেই ভুবনেশ্বর থেকে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে ওড়িষ্যার পুরি থেকে ঘূর্ণিঝড় ফনি ৩৬০ কিমি দূরে অবস্থান করছিল। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ১৯০ কিমি দূরে ও পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৫৫০ কিমি দূরে অবস্থান করছিল ঝড়টি।

ঘূর্ণিঝড়টি ওড়িশার উপকূল এলাকা গোপালপুর, চাঁদবালি, পুরির ওপর দিয়ে ৩ মে সর্বোচ্চ ২০০ কিমি বেগে বয়ে যাবে।

মাটিতে আছড়ে পড়ার পরে ঘূর্ণিঝড়টি উত্তর ও উত্তর-পূর্বের দিকে ধেয়ে যাবে। এভাবেই খানিক শক্তি হারিয়ে প্রবল বেগে ঝড় হয়ে বাংলায় প্রবেশ করবে ফনি। বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১৫ কিলোমিটার।

Back to top button