স্বাস্থ্য

তীব্র গরমেও সুস্থ থাকুন

ঢাকা : প্রকৃতির উত্তাপ যেন কিছুতেই কমছে না। দিনের শুরুতেই সদ্য ওঠা সূর্যটা যেন তীব্র তেজে ফেটে পড়ে পৃথিবীর বুকে। রোজ সন্ধ্যায় সূর্যের বিদায় হলেও রেখে যায় গরমের ঝাপটা। তাই সারা রাতেও নিস্তার মেলে না। সামান্য কাজ করতে গেলে অতিরিক্ত ঘামে ভিজে দুর্বল হয়ে পড়তে হয়। এছাড়াও অন্যান্য রোগের আবির্ভাব ঘটে। তাই তীব্র গরমে আমাদেরকে সুস্থ থাকতে কিছু ব্যবস্থা অবশ্যই নিতে হবে।

– বাইরে বের হওয়ার সময় সঙ্গে অবশ্যই একটা ছাতা রাখতে হবে। শুধু রাখলেই হবে না, রাস্তায় বের হওয়ার সঙ্গে সঙ্গে ছাতা মেলে মাথায় ধরতে হবে।

– গরমের দিনে অবশ্যই ঢিলেঢালা, হালকা রঙের এবং পাতলা পোশাক বেছে নিতে হবে। ঢিলেঢালা পোশাক শরীরের অস্বস্তি কমায়। হালকা রঙ কম গরম ধরে রাখে এবং পাতলা কাপড়ে শরীরের ভেতর বাতাস ঢুকতে সাহায্য করে।

– রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। আমাদের আবহাওয়ায় সান প্রটেকশন ফ্যাক্টর বা এসপিএফ ৩০ এর উপর হলে বেশি ভালো হয়।

– এই সময় বিশেষ করে মেয়েরা প্রসাধনী কম ব্যবহার করবে। কারণ বেশি প্রসাধনী মুখের ওপর ভারী আবরণ তৈরি করে। আর তখনই গরমও বেশি লাগে।

– বাচ্চাদের শরীরেও খুব বেশি পাউডার না দেয়াই ভালো। তবে শরীর বারবার মুছে দিন। ঠাণ্ডার সমস্যা না থাকলে দিনে দুই বার অন্তত গোসল করাতে হবে।

– গরমের দিনে হালকা পাতলা খাবার খেতে হবে। সাধারণ সবজি, ডাল, মাছ খেলে ভালো হয়। বেশি মসলাদার খাবার না খাওয়াই ভালো। কারণ মসলাদার খাবার আপনার শরীরকে বেশি গরম করে রাখে।

– প্রচুর পরিমানে পানি খেতে হবে। ফলের জুস খেতে পারেন, তবে তা অবশ্যই বাড়িতে তৈরি হতে হবে। ডাবের পানি এসময় খুবই উপকারী।

– এ সময় চা, কফি বা কোল্ড ড্রিংকস একেবারেই বাদ দেয়া উচিৎ। কারণ এগুলো পান করলে রক্তে হঠাৎ করে চিনির পরিমান বাড়িয়ে দেয়, ফলে গরম লাগাসহ অসুস্থও করে দিতে পারে। সুস্থ থাকতে এসময় বাইরের ফাস্ট ফুডকেও একেবারে না বলে দিন।

– সম্ভব হলে বারবার গোসল করুন। না হলে ভেজা গামছা দিয়ে শরীর মুছতে পারেন। গরমের সময় বার বার হাতমুখে পানির ঝাপটা দিন। পানির ঝাপটায় ভালো লাগবে, সুস্থও থাকবেন।

– শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার খেতে পারেন। ঘৃতকুমারীর শরবত, লেবুর শরবত, ইসুপগুল বা অন্যান্য ফলের শরবত শরীরকে ঠাণ্ডা রাখতে বেশ কার্যকরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button