বাংলাদেশে বাড়লেও ভারতে কমলো গ্যাসের দাম

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতায় এসে প্রথম মাসেই দেশবাসীর জন্য বড়সড় সুখবর নিয়ে এল মোদী সরকার। গত ২৩ শে মে দ্বিতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন নরেন্দ্র মোদী। আর মাত্র এই এক মাসের মধ্যেই দেশের গরিবদের কথা ভেবে নিয়ে নিল বড় সিদ্ধান্ত।
ভারতে ১ জুলাই থেকে কমেছে রান্নার গ্যাসের দাম। রান্নার গ্যাসের দাম প্রত্যেক সিলিন্ডার পিছু কমে গেল ১০০ টাকা ৫০ পয়সা করে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে সমস্ত রান্নার গ্যাস ভুর্তকিহীন সেগুলির দাম কমে দাঁড়ালো ৬৩৭ টাকা যেটা আগে ছিল ৭৩৭.৫০ টাকা। অপরদিকে সিলিন্ডার পিছু ৪৯৪.৩৫ টাকা করে হয়ে গেল সরকারি ভূর্তকি যুক্ত রান্নার গ্যাসের দাম।

এর আগে ভুর্তকিহীন গ্যাসের দাম বেড়েছিল আগের মাসেই অর্থাৎ ১ ই জুন থেকে। ইন্ডিয়ান অয়েলের তরফে ঘোষণা করে জানানো হয় প্রত্যেক সিলিন্ডার পিছু ২৫ শতাংশ হারে বাড়ানো হবে গ্যাসের দাম।

আর ঠিক এক মাসের মধ্যেই রান্নার গ্যাসের দাম কমে গেল একধাক্কায় অনেকটা। অর্থাৎ মোদী সরকার দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসে যে দেশের গরীব মানুষদের ভালো কিছু চিন্তাভাবনা করছেন সেটা বলায় বাহুল্য।

এদিকে, ভারতে গ্যাসের দাম কমলেও বাংলাদেশে বেড়েছে। উচ্চ দামে আমদানি করা এলপিজিতে ভর্তুকির ভার লাঘবের জন্য সরকার গ্যাসের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে বলে মনে করেছেন অর্থনীতিবিদ, ব্যবসায়ী ও ভোক্তা অধিকার কর্মীরা।

বাংলাদেশে সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশের রপ্তানি আয়ের সবচেয়ে বড় খাত তৈরি পোশাকের উৎপাদন খরচ এক শতাংশ বাড়বে বলে হিসাব দিয়েছে গার্মেন্ট ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ।

আর একজন অর্থনীতিবিদ বছর বছর গ্যাসের মূল্য বৃদ্ধিকে ‘দুর্বল পরিচালন নীতির নেতিবাচক ফল’ হিসেবে বর্ণনা করেছেন।

ভোক্তা অধিকার সংগঠন ক্যাব বলছে, সরকার গ্যাস খাতের দুর্নীতি বন্ধের ব্যবস্থা না করে সব পর্যায়ের ভোক্তার খরচের খাতা আরও ভারী করে তোলার ব্যবস্থা করেছে।

ওই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বিএনপি এবং কয়েকটি বাম দল।

আবাসিক খাতে দুই চুলার খরচ ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা আর এক চুলার খরচ ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গৃহস্থালি মিটারে দাম বেড়েছে প্রতি ঘনমিটারে ১২.৬০ টাকা।

রোববার (৩০জুন) বিকালে একটি সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ১লা জুলাই থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৭.৩৮ টাকা থেকে ২.৪২ টাকা বাড়িয়ে ৯.৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। গড়ে দাম বেড়েছে ৩২.০৮ শতাংশ। সিএনজি গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ঘনমিটার ৪৩টাকা এবং বিদ্যুৎ ও সারের জন্য ৪.৪৫ টাকা।

হোটেল রেস্তোরায় প্রতি ঘনমিটার ২৩ টাকা, ক্যাপটিভ পাওয়ারে ১৩.৮৫ টাকা, শিল্প ও চা বাগানে ১০.৭০ টাকা, ক্ষুদ্র ও কুটির শিল্পে ১৭.০৪ টাকা।