আইন-আদালত

“জয় হিন্দ” বলে বক্তৃতা সমাপ্ত করায় রাবি ভিসিকে লিগ্যাল নোটিশ

ষ্টাফ রিপোর্টার : “জয় হিন্দ” শ্লোগান দিয়ে বক্তৃতা সমাপ্ত করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহবান জানিয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আল-ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার সম্পাদক, মুসলিম রাইটস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলমের পক্ষে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট মাসুদুজ্জামান আজ (রবিবার) রেজিস্টার্ড ডাকযোগে এই লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশে বলা হয়, গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সেমিনারে রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান “জয় হিন্দ” শ্লোগানের মাধ্যমে তার বক্তৃতা সমাপ্ত করেন। অথচ “জয় হিন্দ” শ্লোগানটি ভারতের জাতীয় শ্লোগান। ভারতীয় রাজনীতিবিদরা এই শ্লোগানটি নিজ দেশের বিজয় কামনা করে বক্তৃতা শেষে ব্যবহার করেন। ভারতীয় সেনাবাহিনীও যুদ্ধক্ষেত্রে নিজ দেশের বিজয় কামনা করে এই শ্লোগানটি ব্যবহার করে। তাই রাবি উপাচার্য তার বক্তৃতা শেষে ভারতের জাতীয় শ্লোগান ব্যবহারের মাধ্যমে ভারতের বিজয় কামনা করায় তিনি স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের সার্বভৌমত্বের বিলুপ্তিকে সমর্থন করেছেন। এই শ্লোগানের মাধ্যমে রাবি উপাচার্য মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্য প্রাণদানকারী লাখো জনতার অবমাননা করেছেন।

লিগ্যাল নোটিশে দাবি করা হয়, বাংলাদেশের সার্বভৌমত্বের বিলুপ্তিকে সমর্থন করে রাবি উপাচার্য বাংলাদেশ দণ্ড বিধি, ১৮৬০-এর ১২৩(ক) ধারায় অপরাধ করেছেন – যার সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড। লিগ্যাল নোটিশটি পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান যদি নিঃশর্ত ক্ষমা না চান, তাহলে নোটিশদাতা আইনের আশ্রয় নেবেন বলে নোটিশে বলা হয়েছে।

Tags

Related Articles

Back to top button
Close