‘পণ্যকে ব্র্যান্ডে রূপ দিতে চাই বিশ্বাসযোগ্যতা’

নিজস্ব প্রতিবেদক: একটি পণ্যকে ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে হলে সহজবোধ্য ভাষায়, মানবিক এবং বিশ্বাসযোগ্যভাবে সাধারণ মানুষের কাছে উপস্থাপনের পরামর্শ দিয়েছেন সাবেক গভর্নর আতিউর রহমান। শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই পরামর্শ দেন তিনি।

আতিউর বলেন, একটি পণ্যকে সাধারণ মানুষের কাছে জনপ্রিয় করে তুলতে হলে মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে। এ জন্য সবেচেয়ে বেশি প্রয়োজন নৈতিকতা। এই নৈতিকতা সংকটকালীন সময়েও মানুষের কাছে ওই পণ্যের ভরসার জায়গা তৈরি করে।”

তার মতে, ব্র্যান্ডিং এমন হতে হবে, যাতে সাধারণ মানুষের নিজের জীবনের সঙ্গে ওই পণ্যকে নিজের মধ্যে অনুভব করেন।

গভর্নর থাকাকালীন একটি ঘটনা তুলে ধরে আতিউর বলেন, সিলেটের এক ব্রিটেন প্রবাসী একটি ব্যাংকে ৩ লাখ টাকার এফডিআর করে আবার যুক্তরাজ্যে চলে যান। তিন বছর পরে তিনি এফডিআর ভাংতে গিয়ে দেখেন তার টাকা নেই। সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষ জানায়, তিনি নিজেই ওই টাকা তুলে নিয়ে গেছেন।

“তখন বাংলাদেশ ব্যাংক অভিযোগ শোনার জন্য একটি সেবা চালু করেছিল। ওই লোক বাংলাদেশ ব্যাংকের ওই সেলে ফোন করে অভিযোগটি দায়ের করলে ঘটনাটি আমার কানে আসে। আমরা তৎক্ষণাৎ যোগাযোগ করে জানতে পারি ওই ব্যাংকের শাখা ব্যবস্থাপক এবং সংশ্লিষ্ট ডেস্ক অফিসার মিলে স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে ওই অর্থ আত্মসাত করে। তখন আমরা সাথে সাথে ওই ব্যবস্থাপকসহ দুই ব্যাংক কর্মকর্তাকে বরখাস্ত করে ওই লোকের টাকা ফেরত দেই।”

“ওই লোকটা বাংলাদেশ ব্যাংকের অভিযোগ করার যে আত্মবিশ্বাস পেয়েছিলেন, সেটা হচ্ছে বাংলাদেশ ব্যাংকের ব্র্যান্ডিং ইমেজের কারণে,” বলেন তিনি।

আতিউর বলেন, পণ্যকে সামাজিক দায়বদ্ধতায় আবদ্ধ করাও ব্র্যান্ডিংয়ের একটি বড় কাজ। ক্রেতাদের কাছে তুলে ধরতে হবে যে এই পণ্যের লাভের একটা অংশ সমাজের অবহেলিত, বঞ্চিত ও দরিদ্র্য মানুষের কল্যাণে ব্যয় হয়।

“একটি পণ্য সামাজিক দায়বদ্ধতা যত কাঁধে নেবে, সাধারণ মানুষের কাছে সে ততই আস্থার জায়গা দখল করবে। বিরতিহীনভাবে যে পণ্য উত্তরোত্তর আস্থা তৈরি করতে পারে, সেই পণ্যের ততই ব্র্যান্ডিং ইমেজ বৃদ্ধি পায়।”