জাতীয়

পরিবহন আইন নিয়ে ১০ দফা দাবি রাইডারদের

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন আইন-২০১৮ এর পূর্ণ বিবেচনাসহ ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ রাইডার সমিতি নামক একটি সংগঠন। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে রাইডার সমিতির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ তে বাইকারদের জন্য যে আইন তৈরি করা হয়েছে তা একদমই ঠিক হয়নি। কারণ আমরা অনেকেই পুরো মাস বাইক চালিয়ে ৮ থেকে ১০ হাজার টাকা আয় করি। যদি ছোটখাটো ভুলের জন্য এই সমপরিমাণ টাকা জরিমানা দিতে হয়, তাহলে আমরা পরিবার নিয়ে চলতে পারব না। তাই আমরা এ আইনটিতে বাইকারদের জন্য বিবেচনার দাবি জানাচ্ছি।

আয়োজক সমিতির পক্ষ থেকে এ সময় ১০ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ড্রাইভিং লাইসেন্স ব্যতীত এর জরিমানা শ্রেণি বিভাগ করা, মোটরসাইকেল ও মোটরযানের অবৈধ পার্কিংয়ের জরিমানা শ্রেণি বিভাগ করা, মোটরসাইকেলের পার্কিংয়ের স্থান নির্দিষ্ট করা, সচল মোটরসাইকেলের রেকার প্রদান না করা, বিআরটিএ থেকে লাইসেন্সপ্রাপ্তি সহজীকরণ, মোটরসাইকেলের চালকদের সাথে বলপ্রয়োগ না করা, মোটরসাইকেল চালকের সাথে আইন-শৃঙ্খলা বাহিনীর দুর্ব্যবহার ও ভয়ভীতি প্রদান না করা, রাইড শেয়ারিং কোম্পানির মোটরসাইকেলের উপযুক্ত লাইসেন্স প্রদান করা, রাইড শেয়ারিংয়ের ভাড়া সর্বনিম্ন ১০০ টাকা করা এবং এর কমিশন ৫ শতাংশে নামানো।

Related Articles

Back to top button
Close