জাতীয়

নিয়ন্ত্রণ রেখার কাছে সামরিক অবকাঠামো তৈরি করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : চীনা সেনাবাহিনী লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) কাছে গ্রাম সৃষ্টি ও ক্যান্টনমেন্ট সম্প্রসারণ করছে। এসব সমন্বিত আদর্শ গ্রাম নির্মাণের লক্ষ্য হলো সীমান্ত এলাকায় সামরিক ও বেসামরিক লোকজনের সহাবস্থান নিশ্চিত করা।

সূত্র জানিয়েছে, গত কয়েক বছরে বিশাল বিশাল আবাসিক কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। এগুলোতে বাস্কেটবল ও ভলিবল কোর্টসহ খেলাধুলা ও বিনোদন সুবিধাও থাকছে।

কর্মকর্তারা বলছে, দ্বৈত ব্যবহারের বিষয়টি মাথায় রেখেই এসব কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে।

তবে মনে হচ্ছে, এগুলোতে এখনো কেউ বসবাস করছে না, ফলে খালিই পড়ে আছে।

এক কর্মকর্তা বলেছে, সেনাবাহিনী ও বেসামরিক লোকজন সবাই এখানে বসবাস করতে পারবে। উত্তেজনার সময় ভূমির ওপর দাবি জোরদার করতেও এগুলো ব্যবহৃত হতে পারে। তারা সামরিক ক্যান্টনমেন্টগুলোও সম্প্রসারণ করছে।

এসব স্থানে পর্যবেক্ষণ টাওয়ারও আছে। এসব স্থান চীনা পিপলস লিবারেশন আর্মির ঘনিষ্ঠ নজরে রয়েছে।

লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের ধারণায় মতপার্থক্য থাকার কারণে সীমান্তে এ ধরনের নির্মাণ নিয়ে ভারত ও চীনা সৈন্যদের টহলের সময় মুখোমুখি হওয়ার ঘটনা ঘটে।

এলএসিতে এ ধরনের দুই ডজনের বেশি সমন্বিত গ্রাম রয়েছে। এসব গ্রামের বেশির ভাগই আছে অরুনাচল ও সিকিমের বিপরীতে পূর্বাঞ্চলীয় সেক্টরে।

সমন্বিত গ্রামগুলোর কাছে হোটেল নির্মাণের পরিকল্পনাও করা হয়েছে।

চীনা এলাকার উপজাতীয় ও যাযাবর লোকজনের বাস করার জন্য নির্মাণ করা এসব গ্রামের সাথে নবনির্মিত চার লেনের রাস্তাও সংযুক্ত রয়েছে।

একটি সেনা সূত্র জানায়, এটা তুলনামূলকভাবে নতুন ধারণা। তবে এর পেছনে কী উদ্দেশ্য কাজ করছে, তা স্পষ্ট নয়। কারণ এগুলো এলএসির খুব কাছে, খালি চোখেই দেখা যায়।

Back to top button